নিষেধাজ্ঞার পাশাপাশি জরিমানাও গুনতে হলো ওয়েঙ্গারের


আগে থেকেই ধারণা করা হয়েছিল। শুক্রবার এল তারই আনুষ্ঠানিক ঘোষণা। ডাগআউট থেকে তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হলেন আর্সেন ওয়েঙ্গার। সেইসঙ্গে আর্সেনালের ফরাসি কোচকে গুনতে হচ্ছে ৪০ হাজার পাউন্ড জরিমানাও।

ঘটনাটা গত রোববার ওয়েস্ট ব্রমউইচের বিপক্ষে ম্যাচের একেবারেই শেষ মুহূর্তের। গানারদের বিপক্ষে পেনাল্টির সিদ্ধান্ত দেন ম্যাচ রেফারি মাইক ডিন। আর সেই গোলেই নিশ্চিত জয় থেকে বঞ্চিত হয় আর্সেন ওয়েঙ্গারের দল। কিন্তু সেই সিদ্ধান্ত কিছুতেই মেনে নিতে পারছিলেন না ওয়েঙ্গার। যে কারণেই ম্যাচ রেফারির সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েন ফরাসি কোচ। আর সেই ঘটনার কারণেই তাকে নিষিদ্ধ ও জরিমানা করল ইংলিশ ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এফএ।

এ প্রসঙ্গে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন জানায়, ‘আর্সেনালের কোচের ভাষা ও ব্যবহার একদমই ভালো ছিল না। রেফারির সিদ্ধান্তের সঙ্গে দ্বিমতের পাশাপাশি তাকে নানা প্রশ্নও করেন তিনি। আর এরকম ব্যবহারের জন্যই তাকে তিন ম্যাচ দর্শক সারিতে বসতে হবে এবং ৪০ হাজার পাউন্ড জরিমানা গুনতে হবে।’

এতে চরম হতাশ গানারদের ফরাসি কোচ ওয়েঙ্গার। তিনি বলেন, ‘এই সামান্য ব্যাপার নিয়ে নিষেধাজ্ঞা পাওয়ায় আমি অবাক ও খুব হতাশ হয়েছি।’

রোববার ইংলিশ ফুটবলের ঐতিহ্যবাহী টুর্নামেন্ট এফএ কাপে নটিংহাম ফরেস্টের মুখোমুখি হবে আর্সেনাল। আর ওয়েঙ্গারের নিষেধাজ্ঞাও শুরু হবে এই ম্যাচ দিয়ে। এরপর বুধবার কারাবাও কাপে বুধবার চেলসির মুখোমুখি হওয়া ম্যাচেও ওয়েঙ্গারকে ডাগআউটে পাবেন না তার শিষ্যরা। সর্বশেষ আগামী সপ্তাহে ইংলিশ প্রিমিয়ার লিগে বোর্নমাউথের বিপক্ষে ম্যাচটিতেও দর্শকের ভূমিকায় দেখা যাবে সানচেজ-ওজিলদের কোচকে।