কত কীর্তি মেসির!


এল ক্লাসিকো মানে শুধু দুই দলের লড়াই নয়। মাঠের লড়াই ছাপিয়ে ফুটবলপ্রেমীদের চোখ থাকে ডাগ আউটেও। আলাদা করে নজর কাড়েন দলের সেরা দুই তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো আর লিওনেল মেসিও। নতুন মৌসুমের প্রথম এল ক্লাসিকোতেও তার ব্যতিক্রম ছিল না।

শনিবার সান্তিয়াগো বার্নাব্যুতে গুরুত্বপূর্ণ ম্যাচের প্রথমার্ধে লিওনেল মেসির নিষ্প্রভ থাকার সুযোগটা পান ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু সেটাকে কাজে লাগাতে পারেননি সিআর সেভেন। যে কারণে দারুণ কিছু সুযোগ পেয়েও ব্যর্থ হন তিনি।

তবে দ্বিতীয়ার্ধেই বদলে যায় ম্যাচের চিত্রনাট্য! জ্বলে ওঠে বার্সেলোনা। সুয়ারেজের গোলে প্রথম এগিয়ে যায় বার্সা। দ্বিতীয়ার্ধের ৬৪ মিনিটে পেনাল্টিতে গোল করে ব্যবধান দ্বিগুন করেন লিওনেল মেসি। এই গোলের সৌজন্যেই জার্ড মুলারকে ছাড়িয়ে যান এলএম টেন। বায়ার্ন মিউনিখের কিংবদন্তির ৫২৫ গোলের রেকর্ডকে ছাড়িয়ে ৫২৬ গোল করেন মেসি। এর ফলে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে কোনো এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের মালিক এখন এলএম টেন।

এল ক্লাসিকোয় সর্বোচ্চ গোলের রেকর্ডটা আরও আগেই নিজের করে নেওয়া মেসির গোল এখন ২৫টি। লা লিগার ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টানা ১০ মৌসুমে ১৫ কিংবা তারও বেশি গোলের রেকর্ডটাও এখন তার দখলে।

এই এল ক্লাসিকোতেই সবধরনের প্রতিযোগীতামূলক ম্যাচে ২০০তম গোলে অ্যাসিস্ট করলেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী মেসি।

২০১৭ সালে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটাও মেসির দখলে। মেসির গোল সংখ্যা ৫৪। বার্সার হয়ে ৫০ আর বাকি চারটি আর্জেন্টিনার জার্সিতে। তার পরে ক্রিশ্চিয়ানো, হ্যারি কেন এবং রবার্ট লেভানডোস্কির গোল সমান ৫৩টি। এডিনসন কাভানির গোলসংখ্যা ৫২।

গত সাত বছর ধরেই বার্সেলোনার হয়ে ৫০ কিংবা তারও বেশি গোল করার রেকর্ড গড়লেন মেসি।