‘স্বাভাবিক ভাবে ব্যাটিং করলেও জিততে পারতাম, খুব তাড়াহুড়ো করেছি!’- মাশরাফি বিন মুর্তজা


জয়ের লক্ষ্য ১৩২! টি-টোয়েন্টির বিবেচনায় মোটেও বড় কোন রান নয়। তারপরও সেখানে ধুকলো বাংলাদেশ। ম্যাচ শেষে মাশরাফিও স্বীকার করলেন। একটু বেশিই তাড়াহুড়া হয়ে গিয়েছিলো। স্বাভাবিক ব্যাটিং করলেই ম্যাচ জয় সম্ভব ছিলো।   জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সবগুলো ম্যাচই অনেকটা হেসে-খেলেই জিতেছে বাংলাদেশ।

তবে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে শুক্রবার হঠাৎ করেই পথ হারিয়ে হারের শঙ্কায় পড়েছিল বাংলাদেশ। কিন্তু অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার ছক্কায় জয়ের বন্দরে পৌঁছায় বাংলাদেশ। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, ‘আমরা ১৩২ রান তাড়া করতে গিয়ে এভাবে ব্যাটিং করতে চাইনি। স্বাভাবিক ব্যাটিং করলেই জিততে পারতাম।

খুব তাড়াহুড়ো করেছি। তারপরও জয়টা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। সামনের ম্যাচে সুযোগ আছে। সেখানে ভুলগুলো শুধরাতে চাই।’ স্বাভাবিক ব্যাটিংটা যে চাইলে করা যেতো সেটা মাশরাফিও বোঝেন। আর ছয় ওভারের মধ্যে ৪৭ রান চলে আসায় সেটা সম্ভব ছিল বলেও মনে করেন তিনি, ‘ছয় ওভারে টি-টোয়েন্টিতে মারতেই হবে। আমরা আজকে(গতকাল) ৪৭ করে ফেলেছিলাম।

তারপর আর মারা উচিত হয়নি। যেটা আমরা করেছি। স্বাভাবিক ব্যাটিংয়ের ব্যাখা দিতে গিয়ে মাশরাফি স্মরণ করলেন দক্ষিণ আফ্রিকা সিরিজকে। বললেন,’আমরা দক্ষিণ আফ্রিকার সঙ্গে ভুল করেছিলাম। কিন্তু ওয়ানডেতে আরামসে আমরা ১৬০-৬৫ চেজ করেছি। চট্টগ্রামেও। এটা একটা কারণ। আজকে হয়তো স্বাভাবিক ব্যাটিং করার সেন্সটা কাজ করেনি। দুইটা ব্যাটসম্যান বড় ইনিংস খেললেই হয়ে যেত। শেষ করে আসতে পারত। টি-টোয়েন্টিতে আমার কাছে মনে হয় এখানে আত্মবিশ্বাসের সঙ্গে শেষ করতে পারলে আবার সেখান থেকেই শুরু করা যায়।’