মেসির ‘পা’ ভেঙে দিল কে?


সময়ের সেরা ফুটবলারদের একজন লিওনেল মেসি। বাঁ পায়ের জাদুকরী ফুটবলে এক যুগেরও বেশি সময় ধরে আচ্ছন্ন করে রেখেছেন ফুটবলপ্রেমীদের। এই মেসির পা কিনা ভেঙে দিয়েছে অজ্ঞাতনামা কে বা কারা! শিরোনাম দেখে ভড়কে যাওয়ার কিছু নেই। মেসির পা সত্যিই ভেঙেছে। তবে সেটা জীবন্ত মেসির নয়, আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে অবস্থিত মেসির একটি ভাস্কর্যের।

চিলির বিপক্ষে শতবর্ষী কোপা আমেরিকার ফাইনালে হারের পর অভিমান থেকেই জাতীয় দলের জার্সিটা তুলে রাখার সিদ্ধান্ত নেন মেসি। আর্জেন্টাইন মহাতারকার আচমকা সিদ্ধান্তে অবাক হয়েছিল পুরো ফুটবল বিশ্বই। তখন মেসিকে আবারও আর্জেন্টিনার জার্সিতে ফেরানোর জন্য বিশেষ প্রচারণার ব্যবস্থা করেন বুয়েন্স আয়ার্সের মেয়র হোরাসিও রদ্রিগেজ। সেই প্রচারণার অংশ হিসেবে মেসির একটি ভাস্কর্য স্থাপন করা হয়। 

সেই ভাস্কর্যটিই কে বা কারা ভেঙে দিয়েছে। মুখ থুবড়ে পড়ে আছে মেসির সেই অবয়ব। কেন মেসির এই ভাস্কর্য ভাঙা হয়েছে তাও অজানা। এবারই প্রথম নয়। এর আগে ২০১৬ সালের জানুয়ারিতে একই ভাস্কর্যের অর্ধেকটা ভেঙে দিয়েছিল দুষ্কৃতিকারীরা। বছর ঘুরতে না ঘুরতেই আবারও একই ঘটনা। তবে এবার সমূলে উপড়ে ফেলা হয়েছে। পার্থক্য বলতে এটাই।