বাংলাদেশের বিপক্ষে যে লক্ষ্য নিয়ে আসছে অস্ট্রেলিয়া


aus-practice-1113456574

অনেক কারণেই অস্ট্রেলিয়ার কাছে বাংলাদেশ সফরটি গুরুত্বপূর্ণ। লভ্যাংশ চুক্তির সমঝোতা শেষে একদিকে যেমন ক্রিকেটাররা মাঠে নামতে মুখিয়ে রয়েছে, তেমন বাংলাদেশের বিপক্ষে দুই টেস্ট ভারত ও অ্যাশেজের আগে হতে পারে দারুণ প্রস্তুতি। বাংলাদেশের বিপক্ষেও রয়েছে নির্দিষ্ট লক্ষ্য। সেটা হলো, দুই টেস্টের প্রথম ইনিংসেই ৪৫০ এর বেশি রান করা।

অস্ট্রেলিয়ান গণমাধ্যমে এমনটা জানিয়েছেন দলের কোচ ড্যারেন লেহম্যান। তিনি বলেছেন, ‘ভারত সফরেই আমাদের এই অভিজ্ঞতা হয়েছে। ৩৫০-এর বদলে আপনাকে ৪৫০ রান করতে হবে এবং দীর্ঘ সময় ব্যাট করতে হবে। প্রথম ইনিংসের রানটাই গুরুত্বপূর্ণ। আর আমাদের ওই রানটা এনে দেওয়াই হবে ব্যাটসম্যানদের কাজ।’

উপমহাদেশের উইকেটের কারণেই এমন ‘গোপন’ পরিকল্পনা হাতে নিচ্ছেন লেহম্যান। যদিও পরিসংখ্যান তার বিরুদ্ধে কথা বলছে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের মাটিতে ৩০০ রান তুলতেই হিমশিম খেতে হচ্ছে দলগুলোকে। পাশাপাশি বৈরি আবহাওয়ার হানা তো রয়েছেই।

তবে যতকিছুই হোক, নিজেদের সেরাটা দিতেই ১৮ আগস্ট ঢাকায় নামতে যাচ্ছে অস্ট্রেলিয়া। আর লেহম্যানের পরিকল্পনায় তুরুপের তাস হবেন ওপেনার ডেভিড ওয়ার্নার। এশিয়ার মাটিতে তার গড় খুব সুবিধের না হলেও (৩০.৩৮) আশাবাদী লেহম্যান।

বললেন, ‘আমি একরকম নিশ্চিত যে ওয়ার্নার উপমহাদেশে তার বাজে ফর্ম কাটিয়ে উঠবে।  ভারতে করা ভুল থেকে যদি শিক্ষা নিতে পারে তাহলে বাংলাদেশ তার ও আমাদের জন্য একটি ভালো সিরিজ হবে।’