আজহারের ব্যাটে জবাব


azhar_wi

বিনা উইকেটে ১৫৫ রান। হঠাৎ করেই ছন্দপতন। একে একে সাজঘরে ফেরেন পাকিস্তানের টপঅর্ডারের তিন ব্যাটসম্যান। তবে আজহার আলীর দৃঢ়চেতা ব্যাটিংয়ে দিন শেষে ভালো অবস্থানেই রয়েছে পাকিস্তান। বার্বাডোজ টেস্টের দ্বিতীয় দিন শেষে সফরকারীদের সংগ্রহ তিন উইকেটে ১৭২ রান।

কেনিংটন ওভালে রোস্টন চেজের সেঞ্চুরিতে ভর করে ৩১২ রানের সংগ্রহ দাঁড় করায় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। জবাবে উড়ন্ত সূচনা এনে দেন দুই পাকিস্তানি ওপেনার আজহার আলী ও আহমেদ শেহজাদ। চার-ছক্কার ফুলঝুরিতে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন এ’দুজন।

ব্যক্তিগত ৭০ রানে দেবেন্দ্র বিশুর বলে শাই হোপের হাতে ধরা পড়েন শেহজাদ। ভাঙ্গে তাদের ১৫৫ রানের জুটি। স্কোরবোর্ডে এক রান যোগ হতেই শ্যানন গ্যাব্রিয়েলের বলে ফিরে যান বাবর আযম। এদিন তিনি রানের খাতা খুলতেই পারেননি। টিকতে পারেননি আগের ম্যাচে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করা ইউনিস খানও। তিনিও রানের খাতা খোলার আগেই বিশুর দ্বিতীয় শিকারে পরিণত হন।

তবে এরপর আর কোনো উইকেট হারাতে হয়নি সফরকারীদের। ক্রিজে আঁকড়ে থেকে অধিনায়ক মিসবাহ উল হককে সঙ্গে নিয়ে দ্বিতীয় দিনের বাকি সময়টুকু পার করেন ৩২ বছর বয়সী এই ওপেনার। দিন শেষে ১৯৩ বল মোকাবেলা করে সাত চারে ৮১ রান নিয়ে অপরাজিত থেকে মাঠ ছাড়েন আজহার। সাত রানে অপরাজিত আছেন মিসবাহ।

বল হাতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে দেবেন্দ্র বিশু দুটি ও শ্যানন গ্যাব্রিয়েল একটি উইকেট নিয়েছেন।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ক্যারিয়ারের নবম টেস্ট খেলতে নামা রোস্টন চেজের ১৩১ রানের ইনিংসে ভর করে ৩১২ রান করে ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিকদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৫৮ রান আসে অধিনায়ক জেসন হোল্ডারের ব্যাট থেকে। এছাড়া কাইরন পাওয়েল ৩৮ ও শেন ডওরিচ ২৯ রান করেন।পাকিস্তানরে হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ চারটি উইকেট নেন মোহাম্মদ আব্বাস। এছাড়া তিনটি উইকেট নেন মোহাম্মদ আমির।