বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধূমকেতু নন, ধ্রুবতারা : তথ্যমন্ত্রী


1419946302

তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু রাজনীতির কবি নন, তিনি ছিলেন রাজনীতির রণকৌশলী। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধূমকেতু নন, ধ্রুবতারা। ধ্রুবতারা হয়েই ধাপে ধাপে সাম্প্রদায়িক আলখেল্লা পরিহার করে পথ চলেছিলেন। তথ্যমন্ত্রী আজ শুক্রবার দুপুরে পিআইবি মিলনায়তনে বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট (পিআইবি) থেকে প্রকাশিত ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু : দ্বিতীয় খন্ড, ষাটের দশক’ শীর্ষক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

পি আই বি এর মহাপরিচালক মো. শাহ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সুপার নিউমারারি প্রফেসর ড. সাখাওয়াত আলী খান, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, এটিএন বাংলার এডিটর ইন চিফ মনজুরুল আহসান বুলবুল, জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, সকালের খবরের সম্পাদক মোজ্জাম্মেল হোসেন ,ঢাকা সংবাদিক ইউনিয়নের সভাপতি আলতাফ মাহমুদ, সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ প্রমুখ।

তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যেমন ইতিহাসের সাক্ষী তেমনি ইতিহাস সৃষ্টিকারী। তার যাপিত জীবনে রয়েছে ইতিহাসের স্বর্ণ খনি। সে খনি খননের কাজ চলছে। এখনো অনেক কাজ বাকি।’ বইটি সংকলনের সঙ্গে যুক্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সুপার নিউম্যারারি অধ্যাপক সাখাওয়াত আলী খান বলেন, কোনো কাজই ভুল ভ্রান্তির ঊর্ধ্বে নয়। এই বইটিতেও ভুল থাকতে পারে। সে দায় তারা নেবেন। সে ক্ষেত্রে প্রয়োজনীয় পরামর্শ দেয়ারও আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যদি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতেন তবে বাংলাদেশ হতো না। ১৫ আগস্ট বঙ্গবন্ধুর মৃত্যুর দিনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন পালনের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, একজন নেত্রী ১৫ আগস্ট মিথ্যা জন্মদিন পালন করে জনগণের নিন্দা পাচ্ছেন। প্রকাশিত বইয়ে স্থান পেয়েছে ৬০ এর দশকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে প্রকাশিত বিভিন্ন দৈনিক পত্রিকার সংবাদ।