বৃষ্টি ছাপিয়ে তামিম-মুমিনুলদের ব্যাটে প্রথমদিন বাংলাদেশের


TAMIM_MOMINUL

দুই দফা বৃষ্টি আর আলো স্বল্পতার কারণে ওয়েলিংটন টেস্টের প্রথম দিন শেষ হয়েছে ৪১তম ওভারে। দিন শেষে তিন উইকেট হারিয়ে ১৫৪ রান সংগ্রহ করেছে সফরকারী বাংলাদেশ দল। বড় ইনিংসের পথে হেঁটেছেন তামিম ইকবাল এবং মুমিনুল হক।

বৃহস্পতিবার নিউজিল্যান্ডের বিপক্ষে টসে হেরে আগে ব্যাট করতে নামা বাংলাদেশের জন্য আতঙ্ক হয় দাঁড়িয়েছিল ঝড়ো বাতাস, সবুজ উইকেট আর ঘণ্টাব্যাপী দুই দফা বৃষ্টি। কিন্তু তামিম ইকবালের ৫০ বলে ৫৬ রানের ইনিংস দেখে মনে হতেই পারে, এইসব প্রতিবন্ধকতাকে সুবিধায় পরিণত করেছিলেন দলের ড্যাশিং ওপেনার। আরেক ওপেনার ইমরুল কায়েস অবশ্য রানের খাতা খুলতে না খুলতেই (১) টিম সাউদির বলে আউট হয়েছেন।

দ্বিতীয় উইকেটে মুমিনুলকে সঙ্গে নিয়ে ৪৪ রানের জুটি গড়েন তামিম। এই ওপেনার আউট হন ট্রেন্ট বোল্টের বলে।

তৃতীয় উইকেটে মাহমুদউল্লাহ্‌ রিয়াদকে সঙ্গে নিয়ে দ্রুত এগোচ্ছিলেন মুমিনুল হক। প্রথম দফায় একঘণ্টা বৃষ্টিতে খেলা বন্ধ থাকার পর দ্বিতীয় দফায় প্রায় তিনঘণ্টা বল গড়ায়নি বেসিন রিসার্ভের ঘাসে। আবারও খেলা শুরু হলে ৮৫ রানের জুটি গড়েন রিয়াদ-মুমিনুল। এই জুটিতেই ক্যারিয়ারের ১১তম হাফসেঞ্চুরির দেখা পান তিনি।

শেষদিকে নেইল ওয়েঙ্গারের বলে কট বিহাইন্ডের ফাঁদে পড়েন রিয়াদ। ব্যক্তিগত ২৬ রানে মাঠ ছাড়েন তিনি। নতুন ব্যাটসম্যান হিসেবে সাকিব আল হাসান নামলে দুই ওভার যেতে না যেতেই আলো স্বল্পতা আর বৃষ্টির কারণে ৪১তম ওভারের মাথায় প্রথম দিনের খেলা শেষ করার নির্দেশ দেন দুই আম্পায়ার মারাইস ইরাসমুস এবং পল রিইফেল।

দিন শেষে সাকিব আল হাসান ৫ রানে এবং মুমিনুল হক ৬৪ রানে অপরাজিত রয়েছেন।

এদিকে, দ্বিতীয় দিনের খেলা ৩০ মিনিট আগে শুরু হবে বলে জানানো হয়েছে ম্যাচ রেফারির পক্ষ থেকে। সেক্ষেত্রে বাংলাদেশ সময় দিবাগত রাত সাড়ে তিনটায় খেলা গড়াবে।