৮ বছর আগের চেয়ে যুক্তরাষ্ট্র এখন বেশি শক্তিশালী: ওবামা


obama_0

আট বছর আগের তুলনায় যেকোনো দিক থেকেই যুক্তরাষ্ট্র এখন সবচেয়ে ভালো এবং শক্তিশালী অবস্থানে রয়েছে বলে দাবি করেছেন দেশটির বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার রাত ৮টায় শিকাগোতে দেওয়া বিদায়ী ভাষণে এ দাবি করেন তিনি। বিদায়ী ভাষণে ওবামা তার শাসনামালে নানা সফলতার কথাও উল্লেখ করেন। যার মধ্যে রয়েছে অর্থনৈতিক প্রবৃদ্ধি, ইরানের সাথে পরমাণু চুক্তি কিউবার সাথে সম্পর্ক পুনরুদ্ধার এবং সমকামী বিয়েকে বৈধতা প্রদান।

এ ভাষণে তিনি মুসলমানদের ওপর কোনোরকম বৈষম্যমূলক আচরণ না করারও আহবান জানান। এ ছাড়া ওবামা বলেন, অভিবাসীরা যুক্তরাষ্ট্রকে আরও শক্তিশালী করেছে। তবে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে এখনও বর্ণবাদ আছে। আর এইজন্য সঠিক আইনপ্রণয়ন প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগো হচ্ছে ওবামার নিজের শহর। এখান থেকেই তিনি সিনেটর নির্বাচিত হয়েছিলেন। এই ভাষণ দেয়ার জন্য শিকাগোকে বেছে নেয়ার কারণ হিসেবে ওবামা বলেন, তিনি যেখান থেকে শুরু করেছিলেন সেখানেই শেষ করতে চেয়েছেন।

ভাষণের শেষ দিকে ভাগে স্ত্রী, কন্যা ও ভাইস প্রেসিডেন্ট বাইডেন-সহ তার প্রশাসনের সকল কর্মকর্তাকে ধন্যবাদ দেন ওবামা। প্রায় কুড়ি হাজারের মতো দর্শক সরাসরি সামনে বসে এই ভাষণ দেখেন।

বিদায়ী ভাষণ অনুষ্ঠানে ফার্স্ট লেডি মিশেল ওবামা, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন উপস্থিত ছিলেন।

আগামী ২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আনুষ্ঠানিকভাবে ক্ষমতা গ্রহণ করবেন।