মুশফিকদের সামনে ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলার হাতছানি


bangladesh_6

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ এর স্বাদ পেয়েছে বাংলাদেশ। মুশফিক-সাকিব-তামিমদের সামনে এবার সাদা পোশাকের মিশন। শেষটা রাঙিয়ে নেওয়ার পাশাপাশি মুশফিকবাহিনীর সামনে রয়েছে ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলার হাতছানি ।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৬৫ পয়েন্ট নিয়ে এখন নবম স্থানে রয়েছে বাংলাদেশ। আর ৬৯ পয়েন্ট নিয়ে অষ্টম অবস্থানে ওয়েস্ট ইন্ডিজ। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে মুশফিকবাহিনী যদি একটি ম্যাচ জিততে পারে অথবা দুইটি ম্যাচই ড্র করতে পারে তাহলেই র‍্যাংকিংয়ে বাংলাদেশের পেছনে পড়ে যাবে ক্যারিবীয়রা।

এই সিরিজে বাংলাদেশ যদি ১-০ ব্যবধানে সিরিজ জিততে পারে তাহলে পয়েন্ট হবে ৭৯। যদি ১-১ ড্র করতে পারে তাহলেও ৭০ পয়েন্ট আর কিউইদের ২-০ ব্যবধানে হারাতে পারে সেক্ষেত্রে পয়েন্ট দাঁড়াবে ৭৯। ফলে প্রথমবারের মত আটে উঠবে বাংলাদেশ।

তবে, বাংলাদেশ যদি ১-০ ব্যবধানে সিরিজ হারে তাহলে পয়েন্ট হারাতে হবে না মুশফিকদের। কিন্তু হোয়াইটওয়াশ হলে তিন পয়েন্ট কমে যাবে সফরকারীদের। অন্যদিকে ২-০ তে সিরিজ জিতলে দুই পয়েন্ট সহ মোট ৯৮ পয়েন্ট নিয়ে টেস্ট র‍্যাংকিংয়ে পাঁচ নম্বরে উঠে যাবে স্বাগতিক নিউজিল্যান্ড।