রোনালদোই ফিফার ‘বেস্ট’ ফুটবলার


ronaldo_final

ক্রিশ্চিয়ানো রোনালদোই জিতলেন ফিফার বর্ষসেরা পুরস্কার ‘দ্য বেস্ট’ ফুটবলারের খেতাব। লিওনেল মেসি এবং অ্যান্তোনি গ্রিজম্যানকে পেছনে ফেলে এই পুরস্কার জিতেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সুপারস্টার। সোমবার সুইজারল্যান্ডের জুরিখে তার হাতে এই পুরস্কার তুলে দেন ফিফার বর্তমান সভাপতি জিয়ান্নি ইনফান্টিনো।

১৯৯১ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছিল ফিফা। কিন্তু ২০১০ সাল থেকে ফ্রান্স ফুটবল-এর ব্যালন ডি’অরের সঙ্গে মিলে হয়ে যায় ফিফা-ব্যালন ডি’অর। তবে এই চুক্তির মেয়াদ ছিল ছয় বছর। যার ফলে এবার আলাদা হয়ে যায় ফিফা আর ব্যালন ডি’অর।

গত বছরের ডিসেম্বরে আগের মতো করেই দেওয়া হয়েছে ব্যালন ডি’অর পুরস্কার। যেখানে আর্জেটিনার লিওনেল মেসি এবং ফ্রান্সের অ্যান্তোনি গ্রিজম্যানকে পেছনে ফেলে ব্যালন ডি’অর নিজের করে নেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সোমবার ফিফার নতুন করে দেওয়া ‘দ্য বেস্ট’ ফুটবলারের অ্যাওয়ার্ডও জিতলেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

গত বছরটা দারুণ কেটেছে রোনালদোর। রিয়াল মাদ্রিদকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন তিনি। স্প্যানিশ সুপার কাপের পর সর্বশেষ গত বছরের ডিসেম্বরে তার একক পারফরম্যান্সের সৌজন্যেই ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনাল জিতে রিয়াল। এর আগে পর্তুগালকে প্রথমবারের মতো ইউরোর শিরোপা উপহার দিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন সিআর সেভেন। যে কারণেই মূলত রোনালদোকে বেছে নিতে বাধ্য হয়েছেন নির্বাচকরা।

ফিফার সেরা হওয়ার জন্য মোট ভোটের ৩৪.৫৪ শতাংশ পেয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ২৬.৪২ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন লিওনেল মেসি। আর তৃতীয় হওয়া অ্যাটলেটিকো মাদ্রিদের ফরাসি তারকা অ্যান্তোনি গ্রিজম্যানের দখলে গেছে ৭.৫৩ শতাংশ ভোট।