আরেকটি হাফ সেঞ্চুরির দ্বারপ্রান্তে মাশরাফি


mashrafe

আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে মাশরাফি বিন মুর্তজার ঝুলিতে রয়েছে চারটি হাফ সেঞ্চুরি। বল হাতে পেয়েছেন তিনশোরও বেশি উইকেট। ক্যাচ ধরায়ও হাফ সেঞ্চুরি পূর্ণ করেছেন। তবে এবার অন্যরকম আরেকটি হাফ সেঞ্চুরির দ্বারপ্রান্তে বাংলাদেশের সীমিত ওভারের এই অধিনায়ক।

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ। এ ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে নিজের ৫০তম ম্যাচ খেলতে নামবেন মাশরাফি। বাংলাদেশের হয়ে পঞ্চম ও আন্তর্জাতিক ক্রিকেটে ৪৬ তম খেলোয়াড় হিসেবে এই মাইলফলক স্পর্শ করবেন তিনি।

২০০৬ সালে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক ঘটে মাশরাফির। ইনজুরির কারণে অনেকগুলো টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিতে না পারলেও মঙ্গলবার ক্যারিয়ারের ৫০তম ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন তিনি।

মাশরাফির আগে বাংলাদেশের হয়ে ৫০ বা তার বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন সাদা পোশাকে বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ ও তামিম ইকবাল। ৫৭ টি ম্যাচ খেলে এ তালিকার শীর্ষে রয়েছেন মুশফিক। এছাড়া সাকিব ৫৪ টি, রিয়াদ ৫৩টি ও তামিম ৫২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।