রাজশাহী নগরীর ২৬ পয়েন্টে সিসি ক্যামেরা স্থাপনের উদ্যোগ


সিসি ক্যামেরা

জনগণের নিরাপত্তায় মেট্রোপলিটন এলাকার ২৬টি গুরুত্বপূর্ণ পয়েন্টে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপনের উদ্যোগ নিয়েছে রাজশাহী সিটি কর্পোরেশন (আরসিসি)।

আরসিসি’র ভারপ্রাপ্ত মেয়র নিজাম-উল-আজম গতকাল স্থানীয় সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে বলেন, ‘আরসিসি জনগণের নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে খুবই আন্তরিক। তাই নগরীতে ৬০ লাখ টাকা ব্যয়ে আধুনিক সিসি ক্যামেরা স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।’

তিনি জানান, এসব আধুনিক ক্যামেরার কোন তার থাকবে না। রেডিও লিংকের মাধ্যমে তা পরিচালিত হবে। ঝড়-বৃষ্টিতেও এগুলো নষ্ট হবে না।

ভারপ্রাপ্ত মেয়র আজিম জানান, এসব সিসি ক্যামেরার মাধ্যমে খুব দূর থেকে স্বচ্ছ ছবি পাওয়া ছবি পাওয়া যাবে। ফলে অপরাধীদের সনাক্ত করা সহজ হবে।

চলতি বছরের শেষ দিকে এই প্রকল্পের সফল বাস্তবায়নের আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, এতে সহজেই অপরাধীদের চিহ্নিত করা যাবে বলে কোন অপরাধীই শাস্তির হাত থেকে রক্ষা পাবে না। এ ছাড়া অপরাধের মাত্রাও কমে যাবে।

তিনি সাংবাদিকদের আরো জানান, জনগণের নিরাপত্তা ও ট্রাফিক জ্যাম নিয়ন্ত্রণের জন্য রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) ও নগরীর অপর ২৫টি স্পর্শকাতর পয়েন্টে সিসি ক্যামেরা স্থাপনের প্রকল্প গ্রহণ করেছে। এরমধ্যে সাহেব বাজার জিরো পয়েন্ট, মনি ক্রসিং, গৌরহাঙ্গা ও লক্ষীপুরে ১৬টি ক্যামেরা স্থাপন করা হবে।