আঙ্কারায় বিস্ফোরণের ঘটনায় আইএস জড়িত!


turkey_0

আঙ্কারায় শান্তি মিছিলে বোমা হামলার ঘটনায় সশস্ত্র সুন্নিপন্থী সংগঠন আইএস’কে মূল সন্দেহভাজন হিসেবে বিবেচনা করা হচ্ছে বলে জানালেন তুরস্কের প্রধানমন্ত্রী আহমেদদাভুতোগলু। দুই আত্মঘাতি হামলাকারী ওই মিছিলে বোমা হামলা চালিয়েছে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দাবি করার একদিন পর এমন তথ্য জানালেন তিনি।

তুরস্কের টেলিভিশনে দেয়া ভাষণে দাভুতোগলু দাবি করেন, ‘ডিএনএ টেস্ট করে কর্মকর্তারা একজন আত্মঘাতী বোমারুর পরিচয় নিশ্চিত করার শেষ প্রান্তে। আর এই ব্যক্তিকে চিহ্নিত করা গেলেই ওই বিস্ফোরণের সাথে কোন দল যুক্ত তা নিশ্চিত হওয়া যাবে।’

আসন্ন ১লা নভেম্বরের নির্বাচনকে প্রভাবিত করার জন্য এ ধরনের হামলা চালানো হচ্ছে উল্লেখ করে এসব হামলার মাধ্যমে তুরস্কে আইএস’র মত পরিস্থিতি তৈরি করা যাবে না বলেও হুঁশিয়ার করেন তিনি।

এর আগেও এ ঘটনার পেছনে আইএস, কুর্দিস্তান ওয়ারকার্স পার্টি (পিকেকে) কিংবা বাম দলগুলোর হাত থাকতে পারে বলে মন্তব্য করেছিলেন তিনি।

এক শান্তি মিছিলকে লক্ষ্য করে ঘটানো ওই বিস্ফোরণের কথা কেউ স্বীকার না করলেও সরকার মনে করছে দুই আত্মঘাতী বোমারু ওই বিস্ফোরণের ঘটনা ঘটিয়েছে। সরকারি হিসাব অনুযায়ী ওই বিস্ফোরণে নিহতের সংখ্যা ৯৭ জন হলেও মিছিলের এক দল দাবি করছে মৃতের সংখ্যা ১২৮।

তুরস্কের সরকার এবং পিকেকে’র মধ্যে বিবাদের অবসান ঘটানোর জন্য শনিবার রাজধানীর প্রধান রেল স্টেশনে মিছিলের প্রস্তুতি নিচ্ছিল, এমন সময় ওই আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটে।