লালন শাহের ১২৫তম তিরোধান দিবসের প্রস্তুতি চলছে


Kustia

১৬ অক্টোবর ফকির লালন শাহের ১২৫তম তিরোধান দিবস। এ তিরোধান দিবসকে সামনে রেখে প্রস্তুতি চলছে কুষ্টিয়ার ছেউড়িয়ার লালনের আখড়া বাড়িতে। লালন মাজারকে সাজানো হয়েছে নানান সাজে। চলছে আলোক সজ্জা, পরিচ্ছন্নতা, মঞ্চ তৈরিসহ আরো নানা আয়োজন। মাজারের ভেতরে বসেছে বাউল ফকিরদের আসর, বাইরে লালন মঞ্চে চলবে আলোচনা সভা। দেশি বিদেশি দর্শনার্থী, সাধক ও আয়োজকদের নিরাপত্তা রক্ষায় নেয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা।

এ উৎসবকে ঘিরে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় কালিনদীর পাড়ে বসেছে গ্রামীণ মেলা।

কুষ্টিয়ার ছেউড়িয়ায় লালনের আখড়া বাড়ি মানেই যেনো সুর সাধনার এক অন্য পৃথিবী। বছর ঘুরে আবারো লালনের তিরোধান দিবস উপলক্ষে সেজে উঠছে গোটা এলাকা। দূর দূরান্ত থেকে ফকির সাধকদের আগমন বার্তা শোনা যায় আখড়া বাড়ির আঙিনায় গেলেই। শেষ প্রস্তুতিটুকু সেরে নিচ্ছেন আখড়া বাড়িকে ঘিরে অনুষ্ঠিতব্য মেলায় অংশ নেবেন এমন দোকানিরা ও ক্ষুদ্র ব্যবসায়ীরা।

প্রতিবছরই সাঁইজির তিরোধান দিবস উপলক্ষে আয়োজিত লালন মেলা অংশ নেয় সারাদেশ থেকে আসা হাজার মানুষ। তাই নিরাপত্তা রক্ষায় বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানালেন কুষ্টিয়া জেলা পুলিশ সুপার প্রলয় চিসিম।

লালনের ১শ’ ২৫তম তিরোধান দিবস উপলক্ষ্যে ১৬ অক্টোবর মাঝরাতে অধিবাস কর্মসূচির মধ্য দিয়ে শুরু হবে ৫ দিনের লালন উৎসবের মূল আয়োজন।