কেটে গেল শঙ্কা, দ্রুতই বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া


australia-m

অবশেষে নিরাপত্তাজনিত শঙ্কা থেকে মুক্ত হলো বাংলাদেশে আন্তর্জাতিক ক্রিকেট। দুবাইয়ের আইসিসি সভা থেকে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি সুজন জানিয়েছেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাথে আলোচনার মাধ্যমে ব্যস্ত সূচির মাঝ থেকেও সময় বের দ্রুত বাংলাদেশে আসতে চায় অস্ট্রেলিয়া। এছাড়া ২০১৬ সালের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপও থাকছে বাংলাদেশেই! তবে আইসিসির অন্যান্য বড় আন্তর্জাতিক টুর্নামেন্টের মতই এই আসরের জন্যেও বিকল্প ভেন্যুর ব্যবস্থা রাখা হবে।

অক্টোবরে দুই টেস্টের সিরিজ খেলতে গত ২৮ সেপ্টেম্বর বাংলাদেশে আসার কথা ছিল অস্ট্রেলিয়া দলের। কিন্তু বাংলাদেশ ও প্রতিবেশি দেশগুলোতে অস্ট্রেলিয়ান নাগরিকদের নিরাপত্তা হুমকির কথা জানিয়ে আকস্মিকভাবে যাত্রা বিলম্ব করে অস্ট্রেলিয়া দল। পরবর্তীতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও বাংলাদেশ সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের সাথে ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা পর্যবেক্ষকেরা কয়েক দফা বৈঠক করেন। বৈঠক শেষে অস্ট্রেলিয়া ফিরে যান পর্যবেক্ষক দলের সদস্যরা। এর কয়েকদিন পর ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে এবারের মতো বাংলাদেশ সফর স্থগিত করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে গভীর দুঃখ প্রকাশ করা হয়।

এরই ধারাবাহিকতায় অক্টোবরের মাঝামাঝিতে নির্ধারিত দক্ষিণ আফ্রিকা নারী দলের বাংলাদেশ সফরও সাময়িকভাবে স্থগিত করা হয়। একই সাথে শঙ্কা জাগে ২০১৬ এর জানুয়ারি থেকে বাংলাদেশে অনুষ্ঠেয় অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের ভাগ্য নিয়েও।