কোথায় পালালেন এমপি লিটন?


mp-liton-gaibanda_332352

স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণার ২৪ ঘন্টা পরও গ্রেফতার হয়নি গাইবান্ধার সুন্দরগঞ্জে সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন। লিটনের অবস্থান সম্পর্কে কেউ কিছু বলতে পারছেন না। গত এক সপ্তাহ ধরে পলাতক এমপি লিটন এখন কেথায়? এ নিয়ে নানা প্রশ্ন উঠেছে চলছে গুঞ্জন।

একটি সূত্রের দাবি, এমপি লিটন এখন ঢাকায় আওয়ামী লীগের এক প্রভাবশালী নেতারা বাসায় অবস্থান করছেন এবং সেখান থেকেই সরকার ও দলের উচ্চপর্যায়ের সঙ্গে যোগাযোগ রক্ষা করছেন। পাশাপাশি তিনি গাইবান্ধায় তার বিরোধীদের নানাভাবে ম্যানেজ করার চেষ্টাা করছেন।

অন্য একটি সূত্রের দাবি,গ্রেফতারের ভয়ে লিটন ভারতে পালিয়ে গেছেন।সংসদ সদস্য লিটনের অবস্থান সম্পর্কে এলাকায় এখনো নানা গুজব ও কানাঘুষা চলছে। একটি সূত্রের দাবি, ২ অক্টোবর ঘটনার দিন থেকেই এমপি লিটন সুন্দরগঞ্জের বামনডাঙ্গার বাড়ি থেকে স্ত্রীসহ পলাতক রয়েছেন। প্রথমে সে পার্শ্ববর্তী রংপুরের মিঠাপুকুর এলাকায় আত্মগোপন করে থাকেন। পরে সেখান থেকে গা-ঢাকা দিয়ে ঢাকায় পালিয়ে যান।

আবার অনেকে বলছেন, ঘটনার দিন তিনি রংপুরের পীরগঞ্জে গিয়ে এক আত্মীয়ের বাড়িতে আশ্রয় নেন। পরবর্তীতে অন্য কোথাও চলে যান। বর্তমানে তার বামনডাঙ্গার বাড়িও তালাবদ্ধ অবস্থায় রয়েছে। সেখানে পড়ে আছে তার ব্যবহৃত গাড়ি। তিনি বর্তমানে ঢাকায় কোথাও আছেন এমন ধারণাই মানুষের মধ্যে বেশি।

সুন্দরগঞ্জ নাগরিক সংগ্রাম পরিষদের সিনিয়র সহ-সভাপতি মাসুদুল ইসলাম চঞ্চল জানান, এমপি লিটন নেপথ্যে কোথাও থেকে তার ক্যাডারদের নির্দেশনা দিয়ে চলেছেন। সে অনুযায়ী তারা এলাকায় অস্ত্রসহ ঘুরে বেড়াচ্ছে। ভয়ভীতি প্রদর্শন করছে। যাতে এমপি লিটনের বিরুদ্ধে কোথাও মিছিল-মিটিং না হয় সে ব্যাপারে তারা তৎপর।

এদিকে এমপির ছোঁড়া গুলিতে আহত সৌরভের পরিবার এখন দিন কাটাচ্ছেন আতংকে। সন্তানের চিকিৎসা ব্যয় বহনের দু:চিন্তার পাশাপাশি সংসদ সদস্যের ভয়ে পরিবারটি অসহায়।এমন ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন মানবাধিকার কর্মীরা। আর চিকিৎসকরা বলছেন, শারীরিকভাবে সুস্থ হলে মানসিকভাবে সৌরভ ক্ষতিগ্রস্ত হতে পারে। সৌরভ, সুন্দরগঞ্জের সুন্দর আবহাওয়ায় সাত সকালে বেরিয়েছিল প্রাত: ভ্রমণে। রাস্তায় হাঁটতে হাঁটতে সামনে পড়ে লাল রংয়ের একটি গাড়ী। কোনো কিছু বুঝে ওঠার আগেই গাড়িতে থাকা সংসদ সদস্যের পিস্তল থেকে উড়ে আসে বুলেট। গুলিবিদ্ধ সৌরভ দু’পায়ে বুলেটের যন্ত্রণা নিয়ে সাতদিন ধরে চিকিৎসাধীন রংপুর মেডিকেল কলেজে।

গুলিবিদ্ধ সন্তানকে নিয়ে নিরাপত্তাহীনতার পাশাপাশি সৌরভের দিনমজুর বাবা-মা এখন চরম অসহায়।একজন সংসদ সদস্যের এমন কান্ড মানুষকে অবাক করার পাশাপাশি দেশজুড়ে নিন্দার ঝড় তুলেছে। এই ঘটনাকে চরম বর্বরতার বহি:প্রকাশ বলে মনে করছেন মানবাধিকার কর্মীরা। আর চিকিৎসকরা বলছেন, শিশু সৌরভ এখন অনেকটা শঙ্কামুক্ত। তবে পায়ের ক্ষত শুকালেও তার মন থেকে আতংকের দাগ মুছবে না সহজে। গত শুক্রবার গাইবান্ধার সুন্দরগঞ্জে স্থানীয় সংসদ সদস্য লিটনের পিস্তলের গুলিতে আহত হয় চতুর্থ শ্রেণির ছাত্র সৌরভ। একজন জনপ্রতিনিধির কাছে সন্তানের মতো স্নেহে আর ভালোবাসা পাওয়ার কথা ছিল সৌরভের। কিন্তু বিনা কারণে ফুলের মতো নিষ্পাপ এই শিশুটির ভাগ্যে জুটল তপ্ত শিশার আঘাত। নৈতিকতা বিবর্জিত এমন হিংস্রতার জন্য নতুন প্রজন্মের কাছে কি জবাব দেবে এই সমাজ। এমন প্রশ্ন থেকেই যায়।