‘বিদেশেও আমরা ভালো করতে পারি, সেটা দেখানো বাকি আছে’


গত ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই সোনালী সময় পার করছি বাংলাদেশ ক্রিকেট দল। ওয়ানডেতে ঘরের মাটিতে সিরিজ জিতেছে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ওয়ানডের মতো না হলেও, টি-টোয়েন্টি ফরম্যাটেও এগোচ্ছে মাশরাফি বিন মুর্তজার দল। এশিয়া কাপে পাকিস্তান আর শ্রীলংকার বিপক্ষে জয়। তবে ঘরের মাটিতেই নয়,  দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান মনে করছেন, বিদেশের মাটিতে পাওয়া জয়গুলোই বেশি গুরুত্বপূর্ণ।

মঙ্গলবার একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে এসব কথা বলেন সাকিব। এই দিনেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে(আইপিএল) অংশ নিতে দেশ ছাড়েন বিশ্বের অন্যতম এই অলরাউন্ডার। বললেন, ‘অনেকেই হয়ত চিন্তা করে আমরা বাংলাদেশেই ভালো করব। কিন্তু বিদেশেও যে আমরা ভালো করতে পারি, সেটা দেখানো বাকি আছে। ফলে আমরা যদি একটা সিরিজ খেলতে যাই, ধরেন দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডে। সেখানে আমরা কেমন খেলি, এটার পারফরম্যান্সগুলো আসলে অনেক বেশি কাউন্ট হয়।

এই জায়গাগুলোতে আমরা যখন যাবো, আমাদের লক্ষ্য থাকবে আমরা ঘরের মাঠে যেভাবে পারফর্ম করি, সেখানে গিয়েও যেন এভাবে খেলতে পারি।’ তবে এরই মধ্যে ভালো কিছুর আশা দেখছেন সাকিব। ভারতের মাটিতে মাত্রই শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ মূল পর্ব থেকে ফিরলেও, তামিম ইকবাল ও মুস্তাফিজের পারফরম্যান্সে মুগ্ধ তিনি, ‘বিশ্বকাপের মতো একটা আসরে গিয়ে চাপের মুহূর্তে ভালো ক্রিকেট খেলতে পারাটা সত্যিই অনেক বড় ব্যাপার। ভালো করেছে বলেই তারা এই সুযোগ পেয়েছে, এটা তাদের অর্জন। আশা করি, এই পারফরম্যান্সটা তারা ধরে রাখবে।