আইপিএলে ভাষার বিড়ম্বনায় মুস্তাফিজ


বাংলা ছাড়া ইংরেজি কিংবা হিন্দী কোনটাই ঠিক মতো পারেন না মুস্তাফিজুর রহমান। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে(আইপিএল) খেলছেন সানরাইজার্স হায়দ্রবাদের হয়ে। তবে ক্রিকেট নয়, ‘কাটার মাস্টারের’ মূল সমস্যা হয়ে দাড়াচ্ছে এখন যোগাযোগ ব্যবস্থা। দলে একজনও বাঙালি নেই। মেন্টর ভিভিএস লক্ষণের সঙ্গে দেখা হয়েছে। কিন্তু খুব একটা কথা হয়নি। নিজেই মজা করে বললেন, ‘খুব বেশি কথা না হওয়ার কারণও ওই যোগাযোগের সমস্যা।’ তাতে ভয় কি? ক্রিকেটে মুখের ভাষাটা খুব গুরুত্বপূর্ণ নয়। ব্যাট-বলের তাল বুঝলেই তো চলে!

এ খেলার নিজস্ব একটা ভাষা আছে। নাহলে কি মুস্তাফিজ বলতে পারতেন, ‘আশিস নেহরা, ট্রেন্ট বোল্ট সাথে বন্ধুত্ব করে কিছু শিখেই ফিরবো।’ তাছাড়া মুস্তাফিজের জন্য আশার খবর হলো, দলে রয়েছে অনেকগুলো পরিচিত মুখ। মুস্তাফিজকে প্রশংসায় ভাসানো আশিস নেহরার সঙ্গে রয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। কে জানে ফেরার সময়ে সত্যি সত্যি বন্ধু বানিয়েই ফিরতে পারেন মুস্তাফিজ!

মঙ্গলবার প্রথমবারের মতো ভারতের জনপ্রিয় এই ঘরোয়া টি-টোয়েন্টি লিগে খেলতে ভারতের উদ্দেশ্যে সঙ্গী সাকিব আল হাসানের সাথে দেশ ছাড়েন। কলকাতা নাইট রাইডার্সের(কেকেআর) ক্রিকেটার সাকিব মুস্তাফিজকে সঙ্গ দিয়েছেন কলকাতা পর্যন্তই। সেখান থেকে আবার হায়দ্রবাদের উদ্দেশ্যে একাই উড়তে হয়েছে বাংলাদেশের বাঁহাতি এই ‘বিস্ময়’ বালককে।