কম সময়ে পাবলিক পরীক্ষা নেওয়ার উপায় খুঁজছেন মন্ত্রী


nahid_942612358

এসএসসি ও এইচএসসি’র মতো পাবলিক পরীক্ষা কম সময়ে নেওয়ার জন্য সরকার উপায় খুঁজছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার (০৪ অক্টোবর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প পরিচালকদের সঙ্গে বৈঠকের শুরুতে মন্ত্রী বলেন, পরীক্ষা পদ্ধতি আমাদের জন্য একটা বিরাট সমস্যা।

তিনি বলেন, দেড় মাস এসএসসি, পৌনে দু’মাস এইচএসসি। এতদিন পরীক্ষা… ক্লাস হয় না। এই বছর তিন মাস ধর্মঘটের জন্য ক্লাস হয়নি। ছেলে-মেয়েদের রেজাল্ট খারাপ হয়েছে।

‘তাই আমাদের পরীক্ষা পদ্ধতি পরিবর্তনের জন্য ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছি যে, এর বিষয়ে কাজ করবো। কী করে কম সময়ের মধ্যে, কম বিষয়ের মধ্যে নিয়ে আসা যায়, তা পরিমাপ করা। আমাদের এক্সপার্টরা তা বের করবেন।’

চলতি বছর থেকে পাবলিক পরীক্ষায় সেরা ২০ প্রতিষ্ঠান বাতিল করা প্রসেঙ্গ মন্ত্রী বলেন, যখন দেখলাম কোনো কোনো নামধারী শিক্ষক এক ঘণ্টা আগে প্রশ্ন ফাঁস করে দেন, স্কুল-কলেজ আগে নেওয়ার জন্য। তখন বন্ধ করলাম।

আবারও সেরা প্রতিষ্ঠান চালু করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, যখন শিক্ষকদের চেতনা, নৈতিক মূল্যবোধ জাগ্রত হবে তখন নিশ্চয়ই ফের চালু করবো।

অষ্টম বেতন কাঠামোতে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অসন্তোষ নিয়ে মন্ত্রী বলেন, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করবো। আগামী ৬ অক্টোবর শিক্ষকদের সঙ্গে এ নিয়ে আলোচনা হবে বলে জানান মন্ত্রী।