রুশ হামলায় সিরিয়ায় ১২ আইএস ‘জিহাদি’ নিহত


_85866546_85866543

সিরিয়ায় সুন্নীপন্থি সশস্ত্র সংগঠন আইএসের প্রধান ঘাঁটিতে রাশিয়ার প্রথম বিমান হামলায় অন্তত ১২ ‘জিহাদি’ নিহত হয়েছে বলে জানিয়েছে সিরিয়ার অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ও বৃহস্পতিবার সিরিয়ার রাকা প্রদেশে বিমান হামলা চালানোর ঘটনা নিশ্চিত করেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়ার সু-৩৪ বিমান রাকা নগরীর ৭০ কিলোমিটার পূর্বে মাদান জাদিদ গ্রামের কাছাকাছি স্থানে অবস্থিত একটি আইএস প্রশিক্ষণ শিবিরে এবং রাকার দক্ষিণ-পূর্বে কাসরাত ফারাজে অবস্থিত একটি কমান্ড পোস্টে হামলা চালিয়েছে।

সিরিয়ান অবজারভেটরি অব হিউম্যান রাইটস জানায়, এ হামলায় অন্তত ১২ আইএস যোদ্ধা নিহত হয়েছে। অবজারভেটরি প্রধান রামি আবদেল রহমান শুক্রবার বলেন, ‘গত রাতে রাকা নগরীর পশ্চিম প্রান্তে এবং তাবকা সামরিক বিমান বন্দরের পাশে রুশ বিমান হামলায় ১২ আইএস জিহাদি নিহত হয়েছে।’ তিনি বলেন, মরদেহগুলো প্রদেশের একটি হাসপাতালে পাঠানো হয়েছে।

মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তাদের যুদ্ধ বিমানগুলো বৃহস্পতিবার থেকে সিরিয়ায় আইএস গ্রুপের ১২টি অবস্থানে ১৮টি ঝটিকা হামলা চালিয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে বলা হয়, রুশ হামলায় উত্তরাঞ্চলীয় আলেপ্পো প্রদেশের দারেত এজ্জায় আইএস-এর দখলে থাকা একটি কমান্ড পোস্ট ও একটি কমিউনিকেশন সেন্টার ধ্বংস হয়েছে।

এ ছাড়া মধ্যাঞ্চলীয় হামা প্রদেশের কাফর জেইতায় আইএস-এর একটি কমান্ড পোস্টেও আঘাত হানা হয়েছে। সিরিয়ায় সামরিক সূত্র জানায়, শুক্রবার রাশিয়ার বিমান হামলায় হোমস প্রদেশে গত আগস্টে আইএস-এর দখলকৃত একটি প্রাচীন ক্রিস্টান নগরীও টার্গেট করা হয়েছে। সূত্র জানায়, রাশিয়ার যুদ্ধ বিমান আজ সকালে আল-কানিয়াতাইনে আঘাত করেছে।