মক্কায় হোটেলে অগ্নিকাণ্ড


2015_09_18_14_25_45_mYmsDW0N8hBQh6Kq3nb9h4DcU3Iywn_original

আর মাত্র কয়েক দিন পরেই মক্কায় হজ পালন করবে লাখ লাখ মুসল্লি। কিন্তু এরই মধ্যে মক্কায় একের পর এক দুর্ঘটনা ঘটে চলেছে। কিছুদিন আগেই মসজিদ আল হারামে ক্রেইন দুর্ঘটনায় শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে। ওই দুর্ঘটনার এক সপ্তাহ যেতে না যেতেই আরো একটি দুর্ঘটনার শিকার হয়েছেন হজের উদ্দেশ্য মক্কায় অবস্থানকারী ধর্মপ্রাণ মুসল্লিরা।

বৃহস্পতিবার মক্কার একটি হোটেলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। হজের উদ্দেশ্যে ওই হোটেলটিতে আগে থেকেই উঠেছেন বহু মানুষ। ফলে অগ্নিকাণ্ডের ঘটনায় তারা আতঙ্কিত হয়ে পড়েছেন। এছাড়া আকস্মিক ওই অগ্নিকাণ্ডে দুজন আহত হয়েছেন। তবে তাদের পরিচয় উল্লেখ করা হয়নি। অগ্নিকাণ্ডের পর এক হাজার মানুষকে হোটেল থেকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে আরব নিউজ। হোটেলটিতে থাকা সবাই এশীয় নাগরিক।

গত বৃহস্পতিবার ভোররাতে ১১ তলাবিশিস্ট ওই হোটেলের অষ্টম তলায় আগুন লাগে। এর পর পরই সেখানে উপস্থিত হয় উদ্ধারকর্মীরা। তারা সেখান থেকে ১০২৮ জনকে সরিয়ে নিয়েছে বলে জানিয়েছে সৌদি সিভিল ডিফেন্স।

সিভিল ডিফেন্সের মুখপাত্র কর্নেল আবদুল্লাহ আল ওরাবি আল হারথি জানিয়েছেন, অগ্নিকাণ্ডের খবর পেয়েই দমকল বাহিনীর ছয়টি দলকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তিনি আরো বলেন, ‘দমকল বাহিনীর সদস্যরা হোটেলে থাকা সবাইকে সরিয়ে আনতে পেরেছে। অগ্নিদগ্ধ দুজনকে বাঁচানো গেছে।’