মামলা বাড়লে ট্রাইব্যুনালও বাড়ানো হবে: আইনমন্ত্রী


anisu

মামলার সংখ্যা বাড়লে মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধ বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সংখ্যাও বাড়ানো হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান আইনমন্ত্রী। আইনমন্ত্রী বলেন, `বর্তমানে মামলাগুলোর যে বিচারিক কার্যক্রম চলমান, তাতে একটি ট্রাইব্যুনাল দিয়েই বিচার কাজ করা সম্ভব। আবার যদি প্রয়োজন মনে হয়, তাহলে দুই-তিনটি ট্রাইব্যুনাল আমরা গঠন করব।’ আনিসুল হক আরও বলেন, `যুদ্ধাপরাধীদের বিচার কাজ বন্ধ হবে না।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলাগুলো যতোক্ষণ আছে, ততক্ষণ বিচার কাজ চলবে।’ ১৫ সেপ্টেম্বর দু’টির মধ্যে একটিকে নিষ্ক্রিয় করে একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন করে আইন মন্ত্রণালয়। ওইদিন মন্ত্রণালয়ের এ সংক্রান্ত আদেশে বলা হয়, দুটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের একটি সক্রিয় ও অপরটি সরকার সিদ্ধান্ত না নেয়া পর্যন্ত ‘অগঠিত’ অবস্থায় থাকবে।

তিনি বলেন, `ট্রাইব্যুনালের সংখ্যা কমানোর প্রথম ও একমাত্র কারণ হচ্ছে যে মামলা আছে তা একটি ট্রাইব্যুনালের কাজ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারের জন্য প্রস্তুত মামলা রয়েছে একটি। চার্জ হয়েছে বাকি পাঁচটির। সব মিলিয়ে এখন ট্রাইব্যুনালের সামনে মামলা ছয়টি। এ ছাড়া তদন্তাধীন মামলা আছে ছয়টি। এর পরিপ্রেক্ষিতে আরেকটি আদালত রাখার এ মুহূর্তে প্রয়োজন নেই। এ সিদ্ধান্ত আমরা সবাই মিলে নিয়েছি।’