নিউজিল্যান্ডের উদ্দেশ্যে ঢাকা ছাড়লো বাংলাদেশ দল


 

নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ। শুরু হতে বাকি এখনও প্রায় এক মাস। তবে, কোয়ারেন্টাইন এবং প্রস্তুতির জন্য সময় প্রয়োজন। সব মিলিয়ে প্রায় এক মাস আগে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে বিমানে উঠেছে বাংলাদেশ ক্রিকেট দল।

আজ মঙ্গলবার বিকেল ৪টায় সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে ক্রাইস্টচার্চের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে ২০ সদস্যের টাইগার ক্রিকেট দল। সঙ্গে কর্মকর্তা এবং কোচিং স্টাফদের নিয়ে তো আরো ১৫জন আছেনই। বাংলাদেশ সময় ভোরে গিয়ে পৌঁছানোর কথা রয়েছে ক্রিকেটারদের।

ওয়েস্ট ইন্ডিজ সফরেই ইনজুরি আক্রান্ত হন সাকিব আল হাসান। তারওপর তৃতীয় সন্তানের বাবা হতে যাচ্ছেন আগামী মাসে। এ কারণে আগেই ছুটি নিয়ে রেখেছেন তিনি। রোববার রাতেই যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে বিমানে উঠেছেন সাকিব। যে কারণে সাকিবকে ছাড়াই নিউজিল্যান্ড যেতে হলো বাংলাদেশ দলকে।

নিউজিল্যান্ড যাত্রার প্রাক্কালে অলরাউন্ডার সাইফউদ্দিন জানিয়েছেন, সুযোগ পেলে নিজেকে ঢেলে দেবেন তিনি। সাইফউদ্দিন বলেন, ‘একাদশে সুযোগ পাওয়া নিয়ে আমি ভাবছি না। কন্ডিশনের কারণে যেটা বেটার মনে হবে সেটাই হবে। তবে ইনশাআল্লাহ, আশাবাদী সুযোগ পাওয়া নিয়ে। তারপরও সুযোগ পেলে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করবো।’

ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল বলেন, ‘আমরা সবাই জানি, নিউজিল্যান্ডের কন্ডিশন আমাদের জন্য কঠিন। কিন্তু অসম্ভব কিছুই না। আমরা চেষ্টা করব, যে জিনিসটা নিউজিল্যান্ডে কোনোদিন অর্জন করিনি, এবার সেটা অর্জন করতে পারি কি না। আমরা আশাবাদী।’

নিউজিল্যান্ড গিয়ে কোয়ারেন্টাইন শেষে কুইন্সটাউনে পাঁচদিনের বিশেষ প্রস্তুতি ক্যাম্প করবে টাইগাররা। এরপর ২০ মার্চ থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রথম ওয়ানডে হবে ডানেডিনে। এরপর ২৩ মার্চ ক্রাইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডে। শেষ ওয়ানডেটি ২৬ মার্চ ওয়েলিংটনে।

ওয়ানডে সিরিজ শেষে ২৮ মার্চ হ্যামিল্টনে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি হবে নেপিয়ারে ৩০ মার্চ। অকল্যান্ডে ১ এপ্রিল সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি।

 

নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ স্কোয়াড
তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, নাঈম শেখ, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, শেখ মেহেদি হাসান, রুবেল হোসেন, নাসুম আহমেদ।