২০১৮ বিশ্বকাপের পর বুফনের অবসর


জিয়ানলুইজি বুফন / ছবি: সংগৃহীত

অবসরের ঘোষণা দিলেন জিয়ানলুইজি বুফন। ২০১৮ বিশ্বকাপের পর জাতীয় দলের গ্লাভস ও বুট জোড়া তুলে রাখবেন ইতালি ও জুভেন্টাসের এ গোলরক্ষক।

৩৭ বছর বয়সী বুফন ক্যারিয়ারে প্রচুর সাফল্য পেয়েছেন। ২০০৬ সালে ইতালি জাতীয় দলের হয়ে জিতেছেন বিশ্বকাপ। আর জুভাদের হয়ে ছয়টি সিরিআ শিরোপা জয় করেছেন এ অভিজ্ঞ তারকা।

সাবেক পার্মা গোলরক্ষক রেকর্ড ট্রান্সফার ফিতে ২০০১ সালে জুভেন্টাসে পাড়ি দেন। আর ইতালিয়ান জায়ান্ট ছেড়ে রাশিয়ান লিগে খেলে ক্যারিয়ারের ইতি টানবেন তিনি।

জিয়ানি ব্রেরায় বর্ষসেরা ক্রিড়া ব্যক্তিত্ব হওয়া বুফন বলেন, ‘আমি আগামী বিশ্বকাপ খেলার চেষ্টা করবো। তারপর ক্যারিয়ারে ইতি টানবো। সুতরাং আমার লক্ষ্য ২০১৮ বিশ্বকাপ।’

সদ্য সমাপ্ত ফিফার ব্যালন ডি’অর পুরস্কারের প্রাথমিক তালিকায় থাকা বুফন আরও বলেন, ‘ব্যালন ডি’অরের প্রাথমিক তালিকায় থাকার যোগ্য ছিলাম আমি। তবে আমি জানি এটা জেতা অসম্ভব ছিলো। আমার প্রাথমিক তালিকায় থাকাটাই বিস্ময় ছিলো।’

১৯৯৭ সাল থেকে বুফন ইতালির হয়ে খেলছেন। এখন পর্যন্ত জাতীয় দলের জার্সি গায়ে ১৫৪টি ম্যাচ খেলেছেন তিনি। ক্যারিয়ারে দুটি ক্লাবের হয়ে খেলা অসাধারণ এ গোলরক্ষক ১৯৯৫ থেকে ২০০১ পর্যন্ত পার্মার হয়ে খেলেছেন ১৬৯ ম্যাচ। আর জুভেন্টাসের হয়ে এখন পর্যন্ত ৪৪৩টি ম্যাচে মাঠে নেমেছেন।