বাইডেনের কাছে হেরে গেলে দেশ ছাড়তে হবে : ট্রাম্প


 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আগামী ৩ নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনের কাছে হেরে গেলে আমাকে দেশ ছাড়া লাগতে পারে। দেশটির জর্জিয়া অঙ্গরাজ্যে এক নির্বাচনী সমাবেশে গিয়ে রিপাবলিকান দলীয় নেতাকর্মী ও সমর্থকদের উদ্দেশে বক্তৃতা দেয়ার সময় এই শঙ্কার কথা জানান ট্রাম্প।

এ সময় তিনি বলেন, আমি হেরে গেলে কি ঘটবে, আপনারা কল্পনা করতে পারেন? হেরে গেলে আমার ভালো লাগবে না। সম্ভবত আমাকে এই দেশ ছেড়ে চলে যেতে হবে। আমি জানি না।

ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনকে নিয়ে বার বার হাসি ঠাট্টা করেন ডোনাল্ড ট্রাম্প। সাবেক এই ভাইস প্রেসিডেন্টের কাছে হেরে গেলে তা হবে খুবই বিব্রতকর বলেও মন্তব্য করেন তিনি।

মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস বলছে, মতামত জরিপের পাশাপাশি নির্বাচনী প্রচারণাতেও জো বাইডেনের চেয়ে পিছিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প।

গত মাসে জো বাইডেন নির্বাচনী তহবিল রেকর্ড ৩৮৩ মিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করলেও ট্রাম্পের তহবিলে জমা পড়েছে ২৪৭ মিলিয়ন ডলার। তবে ট্রাম্প বলেছেন, তিনি আর কোনও তহবিল সংগ্রহের পরিকল্পনা আপাতত করছেন না।

তিনি বলেন, আমি আরও অর্থ উত্তোলন করতে পারতাম। আমি বিশ্বের সর্ববৃহৎ তহবিল সংগ্রহকারী হতে পারতাম। কিন্তু আমি এটা করতে চাই না।

করোনাভাইরাসে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের এই প্রেসিডেন্টের মহামারি মোকাবিলার কৌশল নিয়ে দেশটিতে ব্যাপক সমালোচনা রয়েছে। এর মাঝে নিউইয়র্ক টাইমস ট্রাম্পের শুল্ক ফাঁকির গোপন তথ্য প্রকাশ করে দেশটিতে ব্যাপক আলোড়ন তৈরি করেছে।

এমন পরিস্থিতিতে আগামী ৩ নভেম্বরের নির্বাচনে ট্রাম্প ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে যাচ্ছেন বলে বেশ কিছু জনমত জরিপে আভাস মিলেছে। যদিও অধিকাংশ জনমত জরিপে এগিয়ে আছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।