গুগল বলছে রশিদ খানের স্ত্রী আনুশকা !


 

ক্রিকেট বিশ্বের প্রায় সবারই জানা, বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলির স্ত্রী বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা। আগামী বছরের শুরুতেই এ দম্পতির সংসারে আসছে নতুন অতিথি। পিতা-মাতা হতে চলেছেন কোহলি ও আনুশকা- এ খবরটিও এখন প্রায় সবার জানা।

কিন্তু এরই নতুন তথ্য জানাচ্ছে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও সবচেয়ে বেশি ব্যবহৃত সার্চ ইঞ্জিন গুগল। তাদের মতে, আফগানিস্তানের তারকা লেগস্পিনার রশিদ খানের স্ত্রী আনুশকা শর্মা। কেউ গুগল সার্চবারে ইংরেজিতে ‘রশিদ খান ওয়াইফ (rashid khan wife)’ লিখে সার্চ বাটনে ক্লিক করলেই চলে আসছে আনুশকার নাম।

গুগলের এ তথ্য যে পুরোপুরি ভুল তা নিয়ে সন্দেহ নেই কারও। প্রথমত, ২২ বছর বয়সী রশিদ খান এখনও বিয়ে করেননি। দ্বিতীয়ত গত ২০১৭ সালের ১১ ডিসেম্বর জাকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন কোহলি ও আনুশকা। তবু কেনো রশিদ খানের স্ত্রী হিসেবে আনুশকার নাম বলছে গুগল?

উত্তর রয়েছে প্রযুক্তিগত ত্রুটিতে। মূলত অ্যালগরিদমের বাগের কারণে রশিদ খানের স্ত্রী হিসেবে আনুশকার নাম দেখাচ্ছে গুগল- এমনটাই জানাচ্ছে ভারতের সংবাদমাধ্যমগুলো। তবে এই অ্যালগরিদমের বাগ যে হুট করেই হয়ে গেছে তাও কিন্তু নয়। এর পেছনেও রয়েছে মজার এক কারণ।

Rashid-Anushka.jpg

২০১৮ সালে সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে এই আড্ডায় রশিদ খানকে প্রশ্ন করা হয়েছিল, বলিউডে তার প্রিয় অভিনেত্রী কে? তখন রশিদ বলেছিলেন আনুশকা শর্মা ও প্রীতি জিনতার নাম। এই উত্তরকে ঘিরে অনেক অনেক সংবাদ প্রতিবেদন প্রকাশিত হয় অনলাইন পোর্টালগুলোতে।

যে কারণে গুগলের অটোমেটিক অ্যালগরিদমটি ভেবেছে, এতোবার যেহেতু রশিদ খানের সঙ্গে আসছে আনুশকার নাম; তাহলে নিশ্চয়ই এদের মধ্যে রয়েছে বৈবাহিক সম্পর্ক। আর এজন্যই মূলত রশিদ খান ওয়াইফ লিখে সার্চ করলে চলে আসছে আনুশকা শর্মার নাম। এমনটা ঠিক কতদিন দেখাবে, তা বলতে পারে না কেউই। তবে শিগগিরই এই ত্রুটি সামলে নেবে গুগল- এমনটাই আশা সকলের।