ফরাসি ওপেনে ম্যাচ ফিক্সিং, টেনিস দুনিয়ায় তোলপাড়


 

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থেকে খেলা শুরু হওয়ার পর জুয়াড়িরা যেন আরও সক্রিয় হয়ে উঠেছে। ম্যাচ ফিক্সিংয়ের চেষ্টা থামছেই না। এবার ফিক্সিংয়ের কালো ছায়া পড়লো চলতি ফরাসি ওপেন টেনিস টুর্নামেন্টেও।

ফরাসি ওপেন টেনিস ফেডারেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, মেয়েদের ডাবল ম্যাচে ফিক্সিংয়ের অভিযোগ পেয়ে তদন্ত শুরু করেছেন তারা। যা নিয়ে চলছে গোটা টেনিস দুনিয়ায় তোলপাড়।

গত ৩০ সেপ্টেম্বর রোমানিয়ান জুটি আন্দ্রে মিতু ও প্যাট্রিসিয়া মারি এবং রাশিয়ান ইয়ান সিজিকোভা ও আমেরিকান ম্যাডিনসন ব্রেঙ্গেলের মধ্যকার ম্যাচে দুর্নীতির অভিযোগ উঠেছে। ইতিমধ্যে তদন্তকারীরা সেই ম্যাচের ভিডিও ফুটেজ ফেডারেশনের কাছে চেয়ে পাঠিয়েছেন।

ফিক্সিংয়ের অভিযোগ ওঠা ওই ম্যাচটি জেতে রোমানিয়ান জুটি। পরে টুর্নামেন্টের তৃতীয় রাউন্ড থেকে বাদ পড়ে তারা। গত ১ অক্টোবর থেকে তদন্ত কার্যক্রম শুরু হয়েছে।

টেনিসে দুর্নীতির বিষয়গুলো তদন্তের জন্য ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয় দ্য টেনিস ইন্টেগ্রিটি ইউনিট (টিআইইউ)। কঠিন অপরাধের জন্য এই সংস্থা আজীবন নিষেধাজ্ঞা দেয়ারও ক্ষমতা রাখে।

টিআইইউ জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে তারা ৩৮টি ম্যাচ নিয়ে জুয়ার সতর্কবার্তা পেয়েছেন। গত বছর একই সময়ে যা ছিল ২১টি ম্যাচ। অর্থাৎ এ বছর ফিক্সিং চেষ্টার প্রবণতা বেড়েছে।