অবশেষে আইপিএলে আসছেন স্টোকস


রাজস্থান রয়্যালসের সমর্থক তো বটেই, আইপিএলের দর্শকদের মনেও একটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল- এবারের প্রতিযোগিতায় কি খেলবেন বেন স্টোকস? একদিন আগেই রাজস্থানের মেন্টর শেন ওয়ার্ন আশার কথা শুনিয়েছিলেন। এবার সেটি বাস্তরে রূপ নিতে যাচ্ছে। আর অপেক্ষায় থাকতে হচ্ছে না, রাজস্থানের জার্সিতে আইপিএল মাতাতে আসছেন ইংলিশ অলরাউন্ডার।

ইতিমধ্যে নিউজিল্যান্ড থেকে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে যাত্রা করেছেন স্টোকস। রাজস্থান রয়্যালস তাদের অফিসিয়াল টুইটার পেজে এই অলরাউন্ডারের যাত্রার ছবি পোস্ট করে নিশ্চিত করেছে, আসছেন ইংলিশ তারকা। ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজের খবর, রবিবার সকালে আরব আমিরাতে পৌঁছাবেন তিনি।

 মধ্যপ্রাচ্যের দেশটিতে নামার পর আইপিএলের নিয়মানুযায়ী, কোভিড-১৯ প্রটোকল মেনে ছয় দিন কোয়ারেন্টিনে থাকতে হবে স্টোকসকে। রাজস্থানের হয়ে তাকে মাঠে দেখা যেতে পারে ১৪ অক্টোবর দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে। ১১ অক্টোবর সানরাইজার্স হায়দরাবাদের ম্যাচেও তাকে খেলতে দেখা যেতে পারে, তবে কোয়ারেন্টিন পর্ব শেষ করেই মাঠে নামানোর ঝুঁকি হয়তো নিতে চাইবে না রাজস্থান। কেননা প্যাট কামিন্সকে তড়িঘড়ি করে মাঠে নামিয়ে কলকাতাকে মাশুল দিতে হয়েছে। কোয়ারেন্টিন শেষ করেই মাঠে নেমে অস্ট্রেলিয়ান পেসারের বোলিং ফিগার ছিল এমন, ৩-০-৪৯-০।

গত মাসে ক্যান্সারের কাছে হার মেনে পৃথিবী ছেড়ে গেছেন স্টোকসের বাবা। কঠিন সময় পার করা এই অলরাউন্ডারের এবারের আইপিএল খেলা নিয়ে ধোঁয়াশা ছিল। তবে শোক কাটিয়ে আবারও ২২ গজে ফিরতে যাচ্ছেন ২৯ বছর বয়সী অলরাউন্ডার।

বাবার অসুস্থতা ও মৃত্যুতে স্টোকস ইংল্যান্ডের হয়ে পাকিস্তানের বিপক্ষে শেষ দুই টেস্ট ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সীমিত ওভারের সিরিজের পুরোটা মিস করেছেন। তিনি যোগ হলে রাজস্থানের শক্তি যে আরও বাড়বে, সেটা বলার অপেক্ষা রাখে না। ফ্র্যাঞ্চাইজিটির মেন্টর হিসেবে কাজ করা ওয়ার্নও তাকিয়ে তার দিকে, ‘আশা করছি, এ বছরের প্রতিযোগিতার কোনও একটি অংশে বেন স্টোকস খেলবে। অনেক বড় কিছু হারিয়েছে সে, ওর প্রতি আমরা সমবেদনা জানাই। বেন দলের হয়ে যে দিনই নামবে, তখন দলটা আরও ভালো, খুব ভালো দেখাবে।’