বাংলাদেশে স্মিথদের লড়াই দেখা হবে না ক্লার্কের !


717465-michael-clarke

বাংলাদেশ সফরের আগেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন মাইকেল ক্লার্ক। তার অবসরের পর বাংলাদেশেই প্রথম সিরিজ খেলতে আসছে অস্ট্রেলিয়া। উত্তরসূরিদের খেলাতে তার চোখ থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু তিনি জানালেন, খেলা দেখা হচ্ছে না তার। কারণ একটাই, ব্যস্ততা।

সোমবার সিডনিতে এক অনুষ্ঠানে এই তথ্য জানান ক্লার্ক।

সিরিজ দেখা না দেখা প্রসঙ্গে বলেন, ‘বাংলাদেশ সিরিজের খেলা আমি দেখব না—টিভিতে চোখ রাখার সম্ভাবনা খুবই কম। আমার ধরনটাই এমন যে ব্যস্ত থাকতে পছন্দ করি, কিছু না কিছু করি। আমার ব্যবসা ও সামনে আরও যেসব সুযোগ আছে, সেসব নিয়ে আমি রোমাঞ্চিত। সর্বোচ্চ চেষ্টা করব যতটা সম্ভব ক্রিকেট না দেখতে, অন্তত কিছুদিন। দেখি ক্রিকেট মিস করি কিনা!’

তবে বাংলাদেশে অস্ট্রেলিয়া দল সাফল্য পাবে, এটা যেন খাতা কলমেও লিখে দিতে চাইলেন। অন্তত তার কথায় সেই প্রকাশটা ছিলো বেশ দৃঢ়।

বললেন, ‘আমি চাই ছেলেরা বাংলাদেশে গিয়ে সাফল্য পাবে। আমি নিশ্চিত ওরা সফল হবেই। দলে প্রতিভার অভাব নেই। এখন স্রেফ একসঙ্গে খেলা ও পারস্পারিক আস্থা গড়ে তোলার সময়টা দেওয়া প্রয়োজন।’
আসছে অক্টোবরেই স্টিভেন স্মিথের নতুন নেতৃত্বে বাংলাদেশ সফর করবে অস্ট্রেলিয়া। এখানে মুশফিকুর রহিমদের বিপক্ষে দুইটি টেস্ট খেলার কথা রয়েছে তাদের।

এর আগে সর্বশেষ অ্যাশেজ সিরিজের দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে ৬০ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ওই ম্যাচেই অবসরের ঘোষণা দেন ক্লার্ক। পরের ম্যাচ খেলেই ক্রিকেট ছাড়েন তিনি।