ধোনি-রোহিতের লড়াই দিয়েই শুরু হবে এবারের আইপিএল


 

আজ রোববার আইপিএলের সূচি ঘোষণা করা হবে। সে মতোই সন্ধ্যার পর আইপিএল গভর্নিং কাউন্সিল ঘোষণা করল আরব আমিরাতে অনুষ্ঠিতব্য এবারের আইপিএলে কে কবে কার মুখোমুখি হবে।

১৯ সেপ্টেম্বর আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে শুরু হবে এবারের আইপিএল। উদ্বোধনী দিনই মুখোমুখি হবে গত আইপিএলের দুই ফাইনালিস্ট মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস এবং রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স।

চেন্নাই-মুম্বাই দিয়েই আইপিএলের শুরু হবে- এটা জানা ছিল সবার। কিন্তু দুই ক্রিকেটারসহ মোট ১৩ জন করোনা আক্রান্ত হওয়ায় উদ্বোধনী ম্যাচে চেন্নাই মাঠে নামতে পারবে কি না তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। সে কারণে শেষ পর্যন্ত সূচি প্রকাশ করতে এতটা বিলম্ব। তবে চেন্নাই উদ্বোধনী ম্যাচ খেলতে পারবে এবং প্রত্যাশা অনুযায়ী চেন্নাই-মুম্বাই ম্যাচ দিয়েই শুরু হচ্ছে এবারের আইপিএল।

দ্বিতীয় দিন দুবাইয়ে দিল্লি ক্যাপিটালস আইপিএল অভিযান শুরু করবে কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে। ২১ সেপ্টেম্বর দুবাইয়ে সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হবে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ২২ সেপ্টেম্বর টুর্নামেন্টের তৃতীয় ভেন্যু শারজায় অনুষ্ঠিত হবে প্রথম ম্যাচ। মুখোমুখি হবে রাজস্থান রয়্যালস এবং চেন্নাই সুপার কিংস। পরদিন ২৩ সেপ্টেম্বর মুম্বাইয়ের বিরুদ্ধে আইপিএল অভিযান শুরু করবে কলকাতা নাইট রাইডার্স।

এবারের আইপিএলে যে ১০টি ডাবল-হেডার রাখা হয়েছে, তার প্রথমটি অনুষ্ঠিত হবে ৩ অক্টোবর। ১০টি ডাবল-হেডার ম্যাচের মধ্যে ৫টি ডাবল-হেডার আয়োজন করবে আবুধাবি। চারটি অনুষ্ঠিত হবে দুবাইয়ে এবং একটি শারজায়।

মুম্বাই ইন্ডিয়ান্স এবং কলকাতা নাইট রাইডার্স তাদের ৮টি করে লিগের ম্যাচ খেলবে আবুধাবিতে। সানরাইজার্স হায়দরাবাদ তাদের ৮টি লিগ ম্যাচ খেলবে দুবাইয়ে। অন্যদিকে চেন্নাই সুপার কিংস, কিংস ইলেভেন পাঞ্জাব, রয়্যাল চ্যালেঞ্জার্স এবং দিল্লি ক্যাপিটালস দুবাইয়ে ৮টি করে লিগ ম্যাচে অংশগ্রহণ করবে।

শারজায় প্রতেকটি ফ্র্যাঞ্চাইজি দল তাদের তিনটি করে লিগের ম্যাচ খেলবে। সব মিলিয়ে দুবাই এবং আবুধাবিতে অনুষ্ঠিত হবে যথাক্রমে ২৪টি এবং ২০টি লিগ ম্যাচ। পক্ষান্তরে শারজা আয়োজন করবে ১২টি লিগ ম্যাচ।

৪৬ দিন ধরে অনুষ্ঠিত হবে ত্রয়োদশ আইপিএলের লিগের ম্যাচগুলো। ৩ নভেম্বর শারজায় লিগের শেষ ম্যাচে মুখোমুখি হবে সানরাইজার্স হায়দরাবাদ এবং মুম্বাই ইন্ডিয়ান্স।

পরবর্তী প্লে-অফের সূচি এবং মেয়েদের আইপিএলের সূচি এখনও ঘোষণা করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।

রোববার বিকেলে লিগের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করা হয় বিসিসিআইয়ের পক্ষ থেকে। চেন্নাইয়ের দুই ক্রিকেটারসহ ১৩ জন করোনা আক্রান্ত হওয়ায় দুবাইয়ে সব গ্রুপ লিগের ম্যাচ এক সময় অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিল। যদিও সূচি প্রকাশ পেতে দেখা যায় একদমই সে পথে হাঁটেনি বিসিসিআই। প্লে-অফ এবং ফাইনালসহ শেষ ৪টি ম্যাচের সূচি পরে জানানো হবে বলে জানিয়ে দেয়া হয়েছে বিসিসিআইয়ের পক্ষ থেকে।