রিলিজ ক্লজ দিয়েই মেসিকে বার্সা ছাড়তে হবে: লা লিগা


মেসি-বার্সেলোনা ইস্যুতে বার্সার পক্ষেই অবস্থান নিয়েছে লা লিগা। মেসি ফ্রি ট্রান্সফারে দল ছাড়তে চাইলেও লা লিগা বলছে, মেসির চুক্তিটি এখনও বৈধ। তাই এই মুহূর্তে মেসি যদি বার্সা ছাড়তেই চায়, সেক্ষেত্রে একমাত্র উপায় রিলিজ ক্লজের অর্থ পরিশোধ করা।

গত মঙ্গলবার সন্ধ্যায় ব্যুরোফ্র্যাক্সের মাধ্যমে কর্তৃপক্ষের কাছে মেসি জানিয়ে দেন, তিনি আর বার্সেলোনায় থাকতে চান না। এই গ্রীষ্মেই তিনি ফ্রি ট্রান্সফারে ক্লাব ছাড়তে চান। কিন্তু চুক্তির শর্ত অনুযায়ী নতুন মৌসুমের আগে ১০ জুনের মধ্যে দল বদলের কথা জানালে তেমনটি তিনি করতে পারতেন। সেটি না করায় গত ১০ জুন থেকে মেসি আগামী এক বছরের জন্য আবারও বার্সেলোনার খেলোয়াড় হয়ে গেছেন। ফ্রি-এজেন্ট হিসেবে ক্লাব ছাড়ার কোনও সুযোগই তার নেই। যদিও তার আইনজীবীদের দাবি ছিল, করোনাকালে মৌসুম দীর্ঘ হওয়ায় এই শর্ত কাজে আসবে না।

কিন্তু লা লিগা আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়ে দিলো যে বার্সার এই চুক্তির শর্তটি চালু আছে এখনও। ফলে এই মুহূর্তে তাকে কেউ নিতে চাইলে রিলিজ ক্লজের ৭০০ মিলিয়ন ইউরো দিতেই হবে, ‘বিধি অনুসারে লা লিগা স্প্যানিশ ফুটবল ফেডারেশন থেকে কোনও খেলোয়াড়ের অনিবন্ধিত হওয়ার আবেদন অনুমোদন করবে না। যতক্ষণ না রিলিজ ক্লজের পুরো অর্থ শোধ করা হচ্ছে।’

এমন বিবৃতি সেদিনই এলো, যেদিন বার্সার প্রাক মৌসুম মেডিক্যাল পরীক্ষায় অংশ নেননি মেসি। বার্সাও বিষয়টি নিশ্চিত করেছে। রবিবার বাকি খেলোয়াড়রা বাধ্যতামূলক করোনা পরীক্ষায় উপস্থিত হলেও সেখানে মেসি ছিলেন না। যার মানে হলো কাল থেকে শুরু হতে যাওয়া প্রাক মৌসুম প্রস্তুতিতে তিনি থাকছেন না। এর ফলে বার্সা বিধি অনুযায়ী মেসির বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনতেও পারে। তাই পরিস্থিতি যেমনটি দাঁড়াচ্ছে, মেসি-বার্সা ইস্যুটি হয়তো আদালত পর্যন্তই গড়াতে যাচ্ছে!