জার্মানির বর্ষসেরা লেভানদোভস্কি


বায়ার্ন মিউনিখের হয়ে সাফল্য ভরা একটি মৌসুম কাটিয়েছেন পোলিশ ফরোয়ার্ড রবার্ত লেভানদোভস্কি। চ্যাম্পিয়নস লিগ, বুন্দেসলিগা ও জার্মান কাপসহ বায়ার্নের ট্রেবল জয়ে ছিল তার অসামান্য অবদান। যার স্বীকৃতি স্বরূপ ক্রীড়া সাংবাদিকদের ভোটে জার্মানির বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন তিনি।

জার্মান ক্রীড়া সাংবাদিকদের সংগঠন ও ফুটবল ম্যাগাজিন কিকারের যৌথ আয়োজনেই পুরস্কারটি দেওয়া হয়। কিকার জানিয়েছে, লেভানদোভস্কি ২৭৬ ভোট পেয়ে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন। যে তালিকায় ৫৪ ভোট পেয়ে তার পরেই ছিলেন সতীর্থ থমাস ম্যুলার। ৪৯ ভোট পাওয়া আরেক সতীর্থ জশুয়া কিমিচ হয়েছেন তৃতীয়।

 গত মৌসুমটা আক্ষরিক অর্থেই সাফল্যে মোড়া ছিল লেভানদোভস্কির। ৩২ বছর বয়সী এই ফরোয়ার্ড ৩৪ গোল করে হয়েছেন বুন্দেসলিগার সর্বোচ্চ স্কোরার। জার্মান কাপে করেছেন ৬ গোল। আর ইউরোপ সেরার টুর্নামেন্ট চ্যাম্পিয়নস লিগে করেছেন ১৫ গোল! সার্বিকভাবে ৪৭টি প্রতিযোগিতামূলক ম্যাচে তার গোল সংখ্যা ৫৫টি।

এদিকে সর্বোচ্চ ভোটে বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন বায়ার্ন মিউনিখের হানসি ফ্লিক। নতুন কোচ হয়ে তার অসাধারণ ভূমিকার কারণেই ট্রেবল জিততে পেরেছে বাভারিয়ানরা।