মুজিববর্ষ উপলক্ষে নিউ ইয়র্কে ভার্চুয়াল বইমেলা


মুজিববর্ষ উপলক্ষে নিউ ইয়র্কে ১০ দিনব্যাপী ভার্চুয়াল বাংলা বইমেলা হবে। আগামী ১৮-২৭ সেপ্টেম্বর এ বইমেলা হবে। এক ভিডিও বার্তায় একথা জানিয়েছেন নিউ ইয়র্ক বাংলা বইমেলা ২০২০-এর আহ্বায়ক মুক্তিযোদ্ধা ও ইমেরিটাস অধ্যাপক ড. জিয়াউদ্দীন আহমেদ।

রবিবার (১২ জুলাই) পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘যত বই তত প্রাণ’ স্লোগানকে সামনে রেখে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত বইমেলার ২৯ বছর পূর্তি অনুষ্ঠান হবে। ১৯৯২ সালে জাতিসংঘের সামনে শহীদ মিনার স্থাপন করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন এবং বাংলা বইমেলার শুরু করে মুক্তধারা ফাউন্ডেশন। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রখ্যাত লেখক-সাহিত্যিক-শিল্পী ও ২০টি প্রকাশনা সংস্থার অংগ্রহণে এবারই প্রথম ভার্চুয়াল বইমেলা হবে।

 ১০ দিনের অনুষ্ঠানের দ্বিতীয় দিন থাকবে চতুর্থ শিশু-কিশোর মেলা। ২৫ সেপ্টেম্বর থাকছে মুজিববর্ষ ও বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে নামক বিশেষ অনুষ্ঠান। প্রতিদিনের অনুষ্ঠান দেখা যাবে নিউ ইয়র্ক বইমেলার ওয়েবসাইট, ফেসবুক, ইউটিউব চ্যানেল ও সরাসরি টেলিভিশনে। এছাড়া পৃথিবীর সব দেশ থেকেই বই ক্রয় করার ব্যবস্থা থাকবে।

জিয়াউদ্দীন আহমেদ বলেন, ২০২০ সালের বইমেলা নিয়ে আমাদের স্বপ্নই ছিল আলাদা। জাতির জনকের জন্মশতবর্ষ।
মুক্তধারা ফাউন্ডেশন-এর চেয়ারম্যান কথাসাহিত্যিক ফেরদৌস সাজেদীন পৃথক এক ভিডিও বার্তায় বলেন,  ‘ভার্চুয়াল এই বইমেলাটি হবে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকীতে আমাদের শ্রদ্ধাঞ্জলি। পৃথিবীর সব বাঙালির একটি মিলন মেলার লক্ষ্যে আমদের প্রয়াস থাকবে যে ভার্চুয়াল এই মেলাটিও হয়ে উঠবে সবার প্রাণের মেলা।’