বিশ্বে করোনায় মৃত্যু ৫ লাখ ছাড়ালো


বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। মৃতদের দুই-তৃতীয়াংশই যুক্তরাষ্ট্র ও ইউরোপের। রবিবারে রাতে মৃতের সংখ্যা এই মাইল ফলক অতিক্রম করেছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুসারে, বাংলাদেশ সময় সোমবার সন্ধ্যা সাতটা পর্যন্ত বিশ্বে মোট মৃতের সংখ্যা ৫ লাখ ৫ হাজার ১৪৫ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুসারে, সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মৃতের সংখ্যা ১ লাখ ২৮ হাজার ৪৪৩ জন। মৃত্যুর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশে মৃত্যু হয়েছে ৫৭ হাজার ৬৫৯ জনের। তৃতীয় স্থানে রয়েছে ব্রিটেন। এই দেশে করোনায় ৪৩ হাজার ৫৫০ জন মারা গিয়েছেন। যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ব্রিটেন– এই তিনটি দেশেই মোট মৃত্যু হয়েছে ২ লাখ ২৯ হাজার ৬৫২। যা গোটা বিশ্বে মৃত্যুর ৪৫ শতাংশের বেশি।

মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে যাওয়ার আগেই বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা এক কোটি পেরিয়েছে।  সারা বিশ্বে এখন করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি  ২ লাখ ৮০ হাজার ৩৯৭। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৫ লাখ ৮০ হাজার ৯৫৯ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছে, বিভিন্ন দেশে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এখনই লকডাউন শিথিল না করার জন্য। শিথিল করার ফলে সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। ভ্যাকসিন আবিষ্কার না হওয়া পর্যন্ত বিধিনিষেধ জারির রাখার পরামর্শ দিয়েছে সংস্থাটি।