করোনাকালে ফিফার র‌্যাঙ্কিং, আগের অবস্থানেই বাংলাদেশ


করোনাকালে র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ফিফা। অবশ্য খেলা বন্ধ থাকায় কোনও ধরনের পরিবর্তন আসেনি টেবিলে। বাংলাদেশ আগের ১৮৭তম স্থানেই রয়েছে।

একই অবস্থা শীর্ষ দশেও। যথারীতি শীর্ষেই রয়েছে বেলজিয়াম। দুইয়ে ফ্রান্স, তিনে ব্রাজিল। পরের অবস্থানে যথাক্রমে রয়েছে ইংল্যান্ড, উরুগুয়ে, ক্রোয়েশিয়া, পর্তুগাল, স্পেন, আর্জেন্টিনা ও কলম্বিয়া।

 কোভিড-১৯ সংক্রমণের পর থেকেই আন্তর্জাতিক খেলা বন্ধ রয়েছে। ফিফা ও এএফসির স্বীকৃত ম্যাচগুলো স্থগিত হয়ে আছে এখনও। একই পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে বাংলাদেশকেও। ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্বে খেলছে লাল-সবুজরা। গত বছরের ১৪ নভেম্বর ওমানের বিপক্ষে মাস্কটে সর্বশেষ ম্যাচ খেলেছে জেমি ডের দল। করোনাভাইরাসের কারণে মার্চ ও জুন মাসে নির্ধারিত ম্যাচও আয়োজন করা যায়নি। তাই র‌্যাঙ্কিং টেবিলের পয়েন্টেও কোনও ধরনের হেরফের হয়নি।

তবে আশার খবর হচ্ছে অক্টোবরেই ফের আন্তর্জাতিক ম্যাচের স্বাদ পেতে যাচ্ছেন জামাল ভূঁইয়ারা। বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবলের বাছাইপর্বের নতুন তারিখ প্রস্তাব করা হয়েছে। আগামী ৮ ও ১৩ অক্টোবর এবং ১২ ও ১৭ নভেম্বর ম্যাচগুলো হতে পারে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সঙ্গে আলোচনা করে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) এই সূচি প্রস্তাব করেছে।