১১ জুন ফিরতে পারে লা লিগা


সবুজ সংকেত এসেছে স্প্যানিশ সরকার থেকে। লা লিগা শুরু করতে আর কোনও বাধা নেই। কিন্তু কবে শুরু হবে, সময়সূচি এখনও চূড়ান্ত করতে পারেনি লা লিগা কর্তৃপক্ষ। তবে স্প্যানিশ লিগের সভাপতি হাভিয়ের তেবাস জানিয়েছেন, ১১ জুন শুরু হতে পারে লিওনেল মেসি-সের্হিয়ো রামোসদের লিগ।

এর আগে স্প্যানিশ মিডিয়ায় গুঞ্জন ছিল, ১২ জুন লিগ শুরু করতে চান তেবাস। তবে লা লিগা প্রধান এবার নিজেই জানিয়েছেন সম্ভাব্য তারিখের কথা। স্প্যানিশ এক টিভিকে তিনি জানিয়েছেন, ১১ জুন রিয়াল বেতিস-সেভিয়ার ‘সেভিয়ে ডার্বি’ দিয়ে ফের শুরু হতে পারে বন্ধ হয়ে যাওয়া লিগ।

 তবে যখনই শুরু হোক, খেলোয়াড়দের তাদের কাজকর্মের ব্যাপারে সতর্ক থাকার বার্তা দিয়েছেন তেবাস। দিনকয়েক আগে এভার বানেগা, লুকাস ওকাম্পোস, ফ্রাঙ্কো ভাসকেজ ও লুক ডি ইয়ংয়ের পার্টি করার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এজন্য লা লিগা কর্তৃপক্ষ খুব সজাগ আছে বলে জানিয়েছেন তেবাস। স্পেন লকডাউন শিথিল করেলেও একসঙ্গে ১০ জনের বেশি মানুষ জড়ো হওয়া নিষিদ্ধ।

তেবাস বলেছেন, ‘১১ জুন সেভিয়ে ডার্বি দিয়ে শুরু হতে পারে লিগ। তবে খেলোয়াড়দের সতর্ক থাকতে হবে। তারা সমাজের দৃষ্টান্ত, তাই তাদের কাজকর্ম সতর্কতার সঙ্গে করতে হবে। আমি সব ফুটবলারকে বলেছি, তারা যেন এই সব (পার্টি) না করে।’

করোনাভাইরাসের থাবায় ১২ মার্চ বন্ধ করে দেওয়া হয় লা লিগা। দুই সপ্তাহ আগে অনুশীলনে ফিরেছে ক্লাবগুলো। শুরুতে হয়েছে একক অনুশীলন, আর গত সপ্তাহ থেকে চালু করেছে দলীয় অনুশীলন। সব মিলিয়ে মাঠের ফুটবলে ফেরার জোর প্রস্তুতিই চলছিল। দরকার ছিল শুধু সরকার থেকে সবুজ সংকেত। সেটাও মিলে গেছে। ৮ জুন থেকে লা লিগা ফের শুরুর অনুমতি দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। চূড়ান্ত সূচির দায়িত্ব এখন লিগ কমিটির।