হাসিনার বিশ্ব জয়, রাষ্ট্রসংঘের বিচারে বাংলাদেশের প্রধানমন্ত্রী ‘চ্যাম্পিয়ন অফ দ্য আর্থ’


42735-8hasina

জাতিসংঘের পরিবেশ বিষয়ক ‘চ্যাম্পিয়ন্স অফ দ্য আর্থ’ পুরস্কারে ভূষিত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের এক দৈনিক পত্রিকার প্রতিবেদনের খবর অনুযায়ী ২৭ সেপ্টেম্বর নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘ আয়োজিত একটি অনুষ্ঠানে পুরস্কার নেবেন তিনি।
রাষ্ট্রসংঘের প্রেস বিবৃতিতে বলা হয়, “আবহাওয়া পরিবর্তনের সঙ্গে পরিচিতি ঘটাতে বাংলাদেশ যে অগ্রণী ভূমিকা পালন করেছে তার পরিপ্রেক্ষিতেই এই সম্মান দেওয়া হবে”। ওই বিবৃতিতে আরও বলা হয়,”পরিবেশ সচেতনতা ও উন্নয়ন যে আদপে সামাজিক ও আর্থিক উন্নয়নের একটি পরিপন্থী বিষয়, তার প্রমাণ বিশ্বের কাছে তুলে ধরেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা”।
পৃথিবীর অন্যান্য জনবহুল দেশ গুলির মধ্যে বাংলাদেশ অন্যতম একটি দেশ। ১৬ কোটির দেশ বাংলাদেশ। সেখানকার মানুষ প্রায়ই খরা, বন্যা, সাইক্লোনের সম্মুখীন হয়। বাংলাদেশের সরকার নিজের দেশের আয়ের ৬ থেকে ৭ শতাংশ খরা, বন্যা প্রভৃতি প্রাকৃতিক দূর্ঘটনা মোকাবিলা করার জন্য বরাদ্দ করেছে। টাকার অঙ্কে যা প্রায় ৩০ কোটি টাকা।

“বন সম্প্রসারণ কার্যক্রমের আওতায় সরকার সারা দেশে নতুনভাবে ১ লাখ ৭৪ হাজার ১১৭ একর জমি সংরক্ষিত বন হিসেবে ঘোষণা করা হয়েছে” জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।