বলে চুমুর ওপরেও নিষেধাজ্ঞা!


মাঠে ফুটবল চলছে। দেখা গেলো চিরাচরিত অনেক দৃশ্যই অনুপস্থিত। বলে চুমু দিচ্ছে না কেউ, খেলা শেষে জার্সিও বদল হচ্ছে না! কাল্পনিক নয়, করোনাভাইরাসের কারণে এমন দৃশ্যই দেখা যাবে আগামীতে।

কোপা লিবার্তাদোরেস ও কোপা সুদামেরিকানায় এমন বিধি নিষেধ আরোপ করেছে লাতিন অঞ্চলের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল।

 এরই মধ্যে কিছু নিয়মে শিথিলতা এনেছে ফিফা। বাড়িয়েছে বদলি খেলোয়াড়ের সংখ্যা। আবার কিছু চিরাচরিত অভ্যাসেও রাশ টেনে ধরা প্রয়োজন, করোনাকাল বলে কথা। তাই ভাইরাসের সংক্রমণ রোধেই কনমেবল বেশ কিছু বিষয়ে কড়াকড়ি আরোপ করেছে।

ইউরোপের ক্লাব ফুটবলের সেরা প্রতিযোগিতা যেমন চ্যাম্পিয়নস লিগ, দক্ষিণ আমেরিকায় কোপা লিবার্তাদোরেস। এটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত মার্চে। কিন্তু করোনাভাইরাসের প্রকোপে পেছানো হয় এই টুর্নামেন্ট। নতুন দিনক্ষণ অবশ্য প্রকাশ করার কথা।

তাই এই টুর্নামেন্টসহ সুদামেরিকানা শুরু হওয়ার আগে কিছু নিয়মের ব্যাপারে জানিয়ে দিয়েছে কনমেবল। এই অনুযায়ী কোনও খেলোয়াড় মাঠে থুতু ফেলতে পারবেন না, বলে চুমুও দিতে পারবে না। এমনকি মাঠে নাক ঝেরে মিউকাস বের করার অভ্যাস থেকেও বিরত থাকতে হবে। খেলা শেষে করা যাবে না কোনও জার্সি বদল। আবার খেলার সময় প্রত্যেকের আলাদা পানির বোতল রাখাও বাধ্যতামূলক করা হয়েছে।

শুধু খেলার সময়ই নয়, খেলা শেষেও থাকছে বাধ্যবাধকতা। সাইড বেঞ্চে বদলিকে অবশ্যই মুখে মাস্ক দিয়ে থাকতে হবে। মাস্ক থাকতে হবে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনেও!