করোনাভাইরাস ল্যাবে তৈরি, এবার দাবি ভারতের


 

 

বিশ্বব্যাপী তাণ্ডব চালানো নভেল করোনাভাইরাস প্রাকৃতিক নয়, এটি তৈরি হয়েছে চীনের ল্যাবে- মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ কথা বলে আসছেন শুরু থেকেই। তার সঙ্গে সুর মিলিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়াও বলেছে একই কথা। এবার সেই তালিকায় যোগ হলো ভারতও।

সম্প্রতি ভারতের কেন্দ্রীয় মন্ত্রী নিতীন গড়কড়ি ভারতীয় সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমাদের করোনার সঙ্গে বাঁচতে থাকা শিখতে হবে। কারণ এটা কোনও প্রাকৃতিক ভাইরাস নয়। এটা কৃত্রিমভাবে তৈরি হয়েছে। এখন বিশ্বের অনেক দেশই এর প্রতিষেধকের জন্য গবেষণা করছে। প্রতিষেধকটি এখনও আসেনি, আশা করা হচ্ছে যত দ্রুত সম্ভব এটি পাওয়া যাবে। তখন আর কোনও সমস্যা থাকবে না।’

ভারতের মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠান বিষয়ক এ মন্ত্রী বলেন, দেশজুড়ে লকডাউনের কারণে আটকে পড়া অভিবাসী শ্রমিকরা ভয়ের কারণে শহর ছেড়ে যাচ্ছেন। তিনি আশা করেন, শিগগিরই সব ব্যাবসাপ্রতিষ্ঠান ফের খুলে দেয়া সম্ভব হবে।

গড়কড়ি বলেন, ‘আমাদের করোনাভাইরাসের সঙ্গে লড়তে হবে, তবে এর সঙ্গে অর্থনীতির লড়াইও লড়তে হচ্ছে। আমরা গরিব দেশ, মাসে মাসে লকডাউন বাড়াতে পারি না।’

ভারতে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ৭৮ হাজারেরও বেশি। মারা গেছেন অন্তত ২ হাজার ৫৫১ জন। প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে গত ২৪ মার্চ দেশজুড়ে লকডাউনের ঘোষণা দেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।