হাজার হাজার মার্কিনীর মৃত্যুর দায় ট্রাম্পের: নোয়াম চমস্কি


যুক্তরাষ্ট্রের প্রখ্যাত বুদ্ধিজীবী ও চিন্তাবিদ নোয়াম চমস্কি বলেছেন, মহামারি করোনাভাইরাসের কারণে আমেরিকায় হাজার হাজার মানুষের মৃত্যুর জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়ী। আগামী প্রেসিডেন্ট নির্বাচনে পুনঃনির্বাচিত হওয়ার জন্য নিজের অবস্থান শক্তিশালী করতে এবং বড় বড় ব্যবসার সুযোগ হাতিয়ে নিতে ট্রাম্প করোনাভাইরাস ইস্যুকে ব্যবহার করছেন বলেও অভিযোগ করেন চমস্কি।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে চমস্কি বলেন, আমেরিকায় করোনাভাইরাসের সংকটের সময় ট্রাম্প নিজেকে মার্কিন জনগণের ত্রাণকর্তা হিসেবে জাহির করার ভান করছেন। অন্যদিকে একই সময়ে তিনি অনেক মার্কিন নাগরিকের পিঠে ছুরি মারছেন।

চমস্কি বলেন, সম্পদশালী কোম্পানিগুলো যাতে সুবিধা পায় সেজন্যে ট্রাম্প ক্ষমতায় এসে জটিল রোগের ক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষা এবং গবেষণার জন্য বিশেষ আর্থিক বরাদ্দ কমিয়ে দিয়েছেন।

তিনি বলেন, ট্রাম্প তার শাসনামলে প্রতি বছরই স্বাস্থ্য ও চিকিৎসা খাতে আর্থিক অনুদান কমাচ্ছেন। তার পরিকল্পনা হচ্ছে এ কাজ অব্যাহত রাখা; যাতে দেশের জনগোষ্ঠী আরও দুর্বল হয়ে পড়ে এবং আরও বেশি ভোগান্তির মধ্যে পড়ে।

প্র্রত্যেক অঙ্গরাজ্যের গভর্নরের কাঁধে দায়িত্ব চাপিয়ে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ট্রাম্প নিজের দায় এড়ানোর চেষ্টা করছেন বলেও অভিযোগ করেন প্রখ্যাত এ মার্কিন দার্শনিক। বহু মানুষকে হত্যা করে এভাবে নিজের নির্বাচনী রাজনীতির ভিত্তি শক্ত করার এ নীতি ট্রাম্পের একটি বড় ধরনের কৌশল।

মার্কিনীদের মৃত্যুর জন্য ট্রাম্পকে দোষারোপ করা যায় কিনা এমন প্রশ্নের জবাবে চমস্কি বলেন, হ্যাঁ, এটা তার চেয়েও খারাপ পরিস্থিতি। কারণ আন্তর্জাতিকভাবেও এটা সত্য। মার্কিন জনগণের বিরুদ্ধে অপরাধমূলক হামলার দায় ট্রাম্প প্রতিনিয়ত এড়ানোর চেষ্টা করছেন বলেও মন্তব্য করেন চমস্কি।