আসাদ বাহিনীর ওপর যে কোনও স্থানে হামলার হুঁশিয়ারি এরদোয়ানের


সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনীর ওপর যে কোনও স্থানে হামলার হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। মাত্র দুই সপ্তাহের ব্যবধানে ইদলিবে তুর্কি সেনাদের ওপর আসাদ বাহিনীর হামলার পর বুধবার পার্লামেন্টে দেওয়া ভাষণে এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

পার্লামেন্টে দেওয়া ভাষণে এরদোয়ান বলেন, তুরস্কের আর একজন সেনাও যদি আক্রান্ত হয় তাহলে আসাদ বাহিনীর ওপর হামলা চালাবে আঙ্কারা। যে কোনও মূল্যে স্থল কিংবা আকাশপথে; যে কোনও স্থানে এ হামলা চালানো হবে।

তিনি বলেন, ফেব্রুয়ারির শেষ নাগাদ আসাদ বাহিনীকে ইদলিবের তুর্কি পর্যবেক্ষণ চৌকির বাইরে সরিয়ে দিতে আঙ্কারা প্রতিশ্রুতিবদ্ধ।

ইদলিবের আকাশপথ বেশ কয়েক বছর ধরে নিয়ন্ত্রণ করছে আসাদের প্রধান পৃষ্ঠপোষক রাশিয়া। তবে এ মাসে আসাদ বাহিনী ১৩ তুর্কি সেনাকে হত্যার পর পাল্টা জবাব হিসেবে সিরিয়ার শতাধিক স্থাপনায় হামলা চালায় তুরস্ক। পাল্টা আঘাত অব্যাহত রাখার হুঁশিয়ারি দেন এরদোয়ান। এ নিয়ে মস্কোর সঙ্গেও আঙ্কারার সম্পর্কে টানাপড়েন তৈরি হয়।

মঙ্গলবার আঙ্কারায় ক্ষমতাসীন দল একে পার্টির সমাবেশেও এ নিয়ে কথা বলেন এরদোয়ান। এদিন তিনি বলেন, তুর্কি সেনাদের ওপর হামলার জন্য আসাদ বাহিনীকে চড়া মূল্য দিতে হবে।

এরদোয়ান বলেছেন, সিরীয় পক্ষকে আমরা সর্বোচ্চ পর্যায়ের প্রয়োজনীয় জবাব দিয়েছি। বিশেষ করে ইদলিবে তাদের যা পাওয়া উচিত আমরা সেটিই দিয়েছি। কিন্তু এটিই যথেষ্ট নয়। এটা অব্যাহত থাকবে। তারা যত আমাদের সেনাদের ওপর হামলা করবে তত চড়া মূল্য তাদের দিতে হবে।