৫ই জানুয়ারি: বিএনপি-আওয়ামী লীগের পাল্টাপাল্টি জনসভা


150216073146_banga_khaleda_gulshan_office_640x360_bbc_nocredit

বাংলাদেশে বিরোধী দল বিএনপি এবং ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আগামী ৫ই জানুয়ারি ঢাকায় একই স্থানে পাল্টাপাল্টি জনসভার কর্মসূচী ঘোষণা করেছে।
বিএনপির তরফ থেকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমকে জানিয়েছেন, তারা ৫ই জানুয়ারিকে এবারও ‘গণতন্ত্র হত্যা দিবস হিসেবে পালন করবেন। ঐদিন তারা ঢাকার সোহরোয়ার্দি উদ্যানে জনসভার কর্মসূচি নিয়েছেন।
উল্লেখ্য ২০১৪ সালের ৫ই জানুয়ারির নির্বাচনের মধ্য দিয়ে আওয়ামী লীগের নেতৃত্বে বর্তমান মহাজোট সরকার দ্বিতীয় মেয়াদের জন্য ক্ষমতায় আসে। বিএনপি ঐ নির্বাচন বর্জন করেছিল।
এদিকে আওয়ামী লীগও ঐ দিনটিকে উদযাপনের লক্ষ্যে সোহরোয়ার্দি উদ্যানে জনসভার কর্মসূচি ঘোষণা করেছে।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগির জানিয়েছেন, তারা জনসভার জন্য অনুমতি চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছেন।
উল্লেখ্য গত বছর ৫ই জানুয়ারির দিনটিকে ঘিরে ঢাকায় তীব্র রাজনৈতিক উত্তেজনা তৈরি হয়েছিল। সরকার বিএনপিকে জনসভার অনুমতি না দেয়ায় দলটি টানা অবরোধ কর্মসূচির ডাক দেয়। বিএনপি নেত্রী খালেদা জিয়াকে গৃহবন্দী করা হয়।
পুরো জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাস জুড়ে বিরোধী দলের এই অবরোধ কর্মসূচির সময় পেট্রোল বোমায় পুড়ে মারা যান বহু মানুষ। সেসময় বিএনপির শত শত নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়।