মধ্য আফ্রিকায় শান্তিপূর্ণ ভোটের আহ্বান বান কি-মুনের


 

জাতিসংঘ মহাসচিব বান কি-মুন মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানিয়েছেন। বুধবার দেশটিতে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচন ২০১৩ সালে অভ্যূত্থানের পর স্থিতিশীলতার পথে দেশের অগ্রগতির একটি পরীক্ষা বলে বিবেচনা করা হচ্ছে। বান কি-মুন মঙ্গলবার একটি শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠান নিশ্চিত করতে নিজেদের নিয়োজিত রাখতে সকল জাতীয় অংশীদারদের আহবান জানিয়েছেন।

তার এক মুখপাত্র এক বিবৃতিতে এ কথা বলেন। ভোটার তালিকায় প্রায় ২০ লাখ ভোটারের কথা উল্লেখ করে বান বলেন, এটি গণতান্ত্রিক অধিকার চর্চায় জনগণের অংশগ্রহণের সুস্পষ্ট নিদর্শন। তিনি বলেন, দেশের নিরাপত্তা জোরদার ও নির্বাচন প্রক্রিয়ায় যেকোন ধরনের বিঘ্ন মোকাবেলায় জাতিসংঘের এমআইএনএসসিএ মিশন সেখানে কাজ করছে।

বান বৈধ ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন বিরোধ নিষ্পত্তি করতে সকল রাজনীতিবিদকে আহ্বান জানিয়েছেন। দেশটিতে নির্বাচনের তারিখ কয়েকবার পিছিয়ে দেয়া হয়। সর্বশেষ গত রোববার নির্বাচনের তারিখ নির্ধারিত ছিল। তবে প্রস্তুতির জন্য তা আবার পিছিয়ে বুধবার নির্ধারণ করা হয়। নির্বাচনে প্রেসিডেন্ট পদে ৩০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে মূলত তিন জনের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হচ্ছে।