ভারতীয় চন্দ্রযানের ধ্বংসাবশেষের সন্ধান পেলো নাসা


ভারতীয় চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষের খোঁজ মিলেছে। চাঁদের মাটিতে এর খোঁজ পেয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। টুইটারে দেওয়া পোস্টে বিষয়টির সত্যতা নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

নাসা জানিয়েছে, তাদের উপগ্রহের এলআরও ক্যামেরায় বিক্রমের ধ্বংসাবশেষের ছবি ধরা পড়েছে।

শানমুগা সুব্রহ্মণ্যম নামে একজন ভারতীয় কম্পিউটার প্রোগ্রামার এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ার বিষয়টি নিয়ে নাসার সঙ্গে যোগাযোগ করেন। তারপর বিভিন্ন উপগ্রহ চিত্র দেখে সংস্থাটি চন্দ্রযান-২ এর ধ্বংসাবশেষ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে।

নাসা জানিয়েছে, শানমুগা সুব্রহ্মণ্যম নাসার এলআরও প্রজেক্টের সঙ্গে যোগাযোগের পর বিভিন্ন ছবি খতিয়ে দেখে তারা নিশ্চিত হয়েছে, চাঁদের মাটিতে পড়ে থাকা ওই ধ্বংসাবশেষ চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের।

চাঁদের যে অংশে বিক্রম ভেঙে পড়েছে বলে মনে করা হচ্ছিল তার থেকে ৭৫০ মিটার উত্তর-পশ্চিমে ওই ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে।

গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে সফট ল্যান্ডিংয়ের সময়ে চন্দ্রযান-২ এর অরবিটারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের। চন্দ্রপৃষ্ঠ স্পর্শ করার ২ দশমিক ১ কিলোমিটার আগে থেকে আর খোঁজ মিলছিল না বিক্রমের। তবে তখনই ভারতের মহাকাশ গবেষণার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছিল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা।