ফ্রান্সের প্রেসিডেন্টের বক্তব্য জঘন্য: ট্রাম্প


যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটো নিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বক্তব্যের কঠোর সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি ম্যাঁক্রো বলেছেন, এই জোটের ‘ব্রেন ডেথ’ ঘটে গেছে। লন্ডনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ফরাসি প্রেসিডেন্টের মন্তব্যকে জঘন্য আখ্যা দিয়েছেন ট্রাম্প।

মঙ্গলবার যুক্তরাজ্যে শুরু হচ্ছে দুই দিনের ন্যাটো সম্মেলন। এই সামরিক জোটকে আরও যুগোপযোগী ও কার্যকর করার বিষয়ে আলোচনা করতে এর ২৮টি সদস্য রাষ্ট্রের নেতারা একত্রিত হচ্ছেন। সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার লন্ডনে পৌঁছেই ফরাসি প্রেসিডেন্টকে একহাত নেন ট্রাম্প।

নভেম্বরে ইকোনমিস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেছিলেন, পুরো দুনিয়া ন্যাটো জোটের ‘ব্রেন ডেথ’ প্রত্যক্ষ করছে, জোটের সদস্যদের আর যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর করা উচিত নয়। বৃহস্পতিবার প্যারিসে ন্যাটো মহাসচিবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে অতীতের ধারাবাহিকতায় আবারও  ম্যাক্রোঁ বলেছেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন এ জোট এখন অকার্যকর হয়ে পড়েছে।

মঙ্গলবার ট্রাম্প সাংবাদিকদের বলেছেন, ম্যাক্রোঁর বক্তব্য জোটের ২৮টি সদস্য রাষ্ট্রের জন্য অপমানজনক। তিনি এভাবে বলতে পারেন না।

এর আগে শুক্রবার ম্যাক্রোঁর বক্তব্যের তীব্র নিন্দা জানান তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেন, ব্রেন ডেথ যদি কারও হয় তাহলে ম্যাক্রোঁর হয়েছে, ন্যাটোর নয়। এরদোয়ানের মন্তব্যের জেরে পরে প্যারিসে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূতকে তলব করে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে লন্ডনে সম্মেলন শুরুর প্রাক্কালে সোমবার ফ্রান্সের পণ্যে শতভাগ পর্যন্ত শুল্ক আরোপের হুঁশিয়ারি দিয়েছে ওয়াশিংটন। ফ্রান্সে ডিজিটাল ট্যাক্সের আওতায় মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর বাড়তি শুল্ক আরোপের পাল্টা ব্যবস্থার অংশ হিসেবে এ পদক্ষেপ নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।