এসএ গেমসে সোনা জিতলে ৬ লাখ টাকা পুরস্কার


এসএ গেমস শুরু হওয়ার তিন দিন আগে দারুণ খবর পেলেন বাংলাদেশের ক্রীড়াবিদরা। তাদের উৎসাহ দিতে অর্থ পুরস্কার ঘোষণা করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

প্রত্যেক পদক জয়ীর জন্য থাকছে আর্থিক পুরস্কার। একক ইভেন্টে সোনা জয়ী খেলোয়াড়কে দেওয়া হবে ৬ লাখ টাকা। রুপা ও ব্রোঞ্জ জয়ী পাবেন ৩ লাখ ও এক লাখ করে টাকা। অবশ্য দলীয় ইভেন্টে থাকছে ব্যবধান। এতে সোনা জয়ী দল পাবে এক লাখ টাকা। আর রুপা জয়ী ও ব্রোঞ্জ জয়ী দলকে দেওয়া হবে ৫০ হাজার ও ২৫ হাজার করে টাকা।

বৃহস্পতিবার জাতীয় ক্রীড়া পরিষদের সম্মেলন কক্ষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় অর্থ পুরস্কারের বিষয়টি নিশ্চিত করেছেন।  এবার আরও বেশি পদক আসবে আশাবাদী তিনি, ‘আমি আশা করি গতবারের চেয়ে এবার আমরা আরও বেশি পদক আনতে পারবো। গতবার ৪টি সোনা, ১৫টি রুপা ও ৫৬টি ব্রোঞ্জ পেয়েছিলাম। ওইবার সোনা বিজয়ীদের প্রত্যেককে ফ্ল্যাট দিয়েছিলেন প্রধানমন্ত্রী। আপনারা (খেলোয়াড়রা) এবার আরও ভালো কিছু করবেন আশা করি। আপনাদের সংবর্ধনা দিতে প্রধানমন্ত্রী অপেক্ষায় আছেন। এসএ গেমসে পদক জয়ী অ্যাথলেটদের সংবর্ধনা প্রদানের পাশাপাশি আর্থিক পুরস্কারও দেওয়া হবে।’

এবারের গেমসে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে ৫৯৫ জন অ্যাথলেট। ২৭ ডিসিপ্লিনে ৩২৪টি সোনার জন্য লড়বেন ৭ দেশের অ্যাথলেটরা। রৌপ্য-ব্রোঞ্জ মিলিয়ে মোট পদক ১ হাজার ১৩৫টি। সবচেয়ে বেশি ৩৮টি সোনা থাকছে সাঁতারে। অ্যাথলেটিকসে ৩৬টি, তায়কোয়ান্দোতে ২৯টি, উশুতে ২২টি এবং ভারোত্তোলন, শ্যুটিং ও কুস্তিতে থাকছে ২০টি সোনা।

মতবিনিময় সভায় যুব ও ক্রীড়া সচিব মো: আখতার হোসেন, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মাসুদ করিম, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাপরিচালক ব্রিগেডিয়ার ফখরুদ্দিন হায়দার, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্মসচিব ফাইজুল কবীর সহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।