দিবারাত্রির টেস্ট : প্র্যাকটিস করতে হবে আম্পায়ারদেরও!


 

গোলাপী বলে দিবারাত্রির টেস্ট। বাংলাদেশ-ভারত দুই দলের ক্রিকেটারদের জন্যই নতুন এক অভিজ্ঞতা। ২২ নভেম্বর থেকে ইডেন গার্ডেনসে শুরু এই টেস্টের জন্য তাই আলাদা করে প্রস্তুতি নিতে হচ্ছে দুই দলকেই।

নেটে গোলাপী বলে প্র্যাকটিস, রাতের আলোয় ফ্লাডলাইটেও প্রস্তুতি। সবমিলিয়ে ভীষণ ব্যস্ত সময় কাটছে মুশফিক, লিটন, কোহলি, পূজারা, রাহী, শামিদের।

তাদের সঙ্গে নেট প্র্যাকটিসে কি এবার দেখা যাবে আম্পায়ারদেরও? শুনতে হাস্যকর লাগলেও এমনটা দরকার হতে পারে বলে মনে করছেন সাবেক অস্ট্রেলিয়ান আম্পায়ার সাইমন টোফেল।

অ্যাডিলেডে ইতিহাসের প্রথম দিবারাত্রির টেস্টে আইসিসির আম্পায়ারদের পারফরম্যান্স এবং ট্রেনিং ম্যানেজার ছিলেন এই টোফেল। অবসরে যাওয়া এই আম্পায়ার মনে করছেন, ভিন্ন ধারার এই টেস্টে ব্যাটসম্যানদের মতো বল দেখতে সমস্যা হয় আম্পায়ারদেরও। তাই তাদেরও আলাদা প্রস্তুতি দরকার আছে।

টোফেল বলেন, ‘আমি জানি না তারা (আম্পায়াররা) আলাদা কোনো লেন্স ব্যবহার করেন কি না। ব্যাপারটা তাদের উপরই নির্ভর করে। তবে তারা নেট প্র্যাকটিসে যতটা সম্ভব সময় দিতে পারেন। খেলোয়াড়দের নেট প্র্যাকটিসে গিয়ে তারা বল দেখতে পারেন।’

অভিজ্ঞ টোফেল জানালেন, দিবারাত্রির টেস্টে কেমন চ্যালেঞ্জের মুখে পড়েন আম্পায়াররা। অস্ট্রেলিয়ার সাবেক এই ম্যাচ অফিসিয়ালের ভাষায়, ‘গোধূলিলগ্নে যখন লাইট পরিবর্তন হয়, এই সময়টায় ব্যাটসম্যানের বল দেখতে সবচেয়ে বেশি সমস্যা হয়। আমার মনে হয়, আম্পায়াররাও একইরকম চ্যালেঞ্জের মুখে পড়েন। পরিষ্কারভাবে বল দেখতে তাদেরও বেশ সমস্যা হয়।’