খাশোগি হত্যাকাণ্ডকে গাড়ি দুর্ঘটনার সঙ্গে তুলনা উবার প্রধানের


সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডকে সৌদি সরকারের ভুল বলে মন্তব্য করেছেন অ্যাপ ভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খোসরোশাহী। একই সঙ্গে ভয়ঙ্কর এই হত্যাকাণ্ডকে উবারের স্বচালিত গাড়ি দুর্ঘটনার সঙ্গে তুলনা করেছেন তিনি। তবে বিতর্কিত এই মন্তব্যের পর তোপের মুখে দুঃখ প্রকাশ করেছেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিওসকে দেয়া স্বাক্ষাৎকারে উবারের প্রধান নির্বাহী এই কর্মকর্তা এ মন্তব্য করেন।

সৌদি আরবের সরকারি বিনিয়োগ তহবিলের পরিচালক ইয়াসির আল-রুমাইয়ান উবারের পরিচালক বোর্ডের একজন সদস্য। উবারে বিনিয়োগের দিক থেকে পঞ্চম অবস্থানে রয়েছেন ইয়াসির আল রুমাইয়ান। সৌদি এই বিনিয়োগকারীর ব্যাপারে জানতে চাইলে উবার প্রধান এসব মন্তব্য করেন।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রয়োজনীয় নথি আনতে গিয়ে খুন হন সাংবাদিক জামাল খাশোগি। সৌদির নির্বাসিত এই সাংবাদিকের হত্যাকাণ্ডকে উবারের স্বচালিত গাড়ি দুর্ঘটনার সঙ্গে তুলনা করে উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খোসরোশাহী বলেন, শুনুন, এটা গুরুতর ভুল। আমরাও ভুল করেছি।

২০১৮ সালের মার্চে উবারের স্বচালিত একটি গাড়ি যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যে এক নারীকে চাপা দেয়। এতে পথচারী ওই নারী ঘটনাস্থলেই মারা যান। গত সপ্তাহে মার্কিন একটি সংস্থা বলছে, গাড়ির সফটওয়ারে ত্রুটি ছিল।

তিনি বলেন, আমরা স্বচালিত গাড়ি বন্ধ করেছি। আমরা সেই ভুল শোধরানোর চেষ্টা করছি। সুতরাং আমি মনে করি, মানুষই ভুল করে এবং এটার অর্থ এই নয় যে, তাদের কখনই ক্ষমা করা যাবে না। আমার বিশ্বাস তারা এটিকে গুরুত্বের সঙ্গেই নিয়েছে।

 পরে সমালোচনার মুখে খাশোগি হত্যাকাণ্ডকে উবারের স্বচালিত গাড়ি দুর্ঘটনার সঙ্গে তুলনা করার জন্য দুঃখ প্রকাশ করে বিবৃতিতে দিয়েছেন দারা খোসরোশাহী। তিনি বলেছেন, আমি ওই মুহূর্তে কিছু বলেছি, যা আমি বিশ্বাস করি না। জামাল খাশোগি হত্যাকাণ্ডটি নিন্দনীয় ছিল এবং তাকে ভুলে যাওয়া কিংবা দায়মুক্তি দেয়া উচিত নয়।