বিশ্বকাপ দাবায় খেলতে যাচ্ছেন ফাহাদ


প্রথমবারের মতো বিশ্বকাপ দাবা খেলতে যাচ্ছেন ফিদে মাস্টার ফাহাদ রহমান। আগামী ১০ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত রাশিয়ার খানতি মানসিসকোতে হবে বিশ্ব দাবার সর্বোচ্চ এ প্রতিযোগিতা। ফাহাদ রহমান রাশিয়ার উদ্দেশ্যে ভোর রাতে ঢাকা ত্যাগ করবেন। একই সাথে এ আসরের ম্যাচ পরিচালনা করতে যাচ্ছেন আন্তর্জাতিক আরবিটার মো. হারুন অর রশিদ।

এশিয়ান ৩.২ জোনের চ্যাম্পিয়ন হয়ে ফিদে মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছেন। প্রথম রাউন্ডে ফাহাদের প্রতিপক্ষ ২৫ বছর বয়সী নেপালী বংশোদ্ভূত নেদারল্যান্ডের আনিশ গিরি।

আগামী ১০ ও ১১ সেপ্টেম্বর দুই ম্যাচে একে অপরের মুখোমুখি হবেন তারা। স্ট্যান্ডার্ড ম্যাচে জয়-পরাজয় ফয়সালা না হয় তাহলে ১২ সেপ্টেম্বর তারা র্যাপিড ম্যাচে মুখোমুখি হবেন। সর্বোচ্চ পয়েন্টধারী পরবর্তী রাউন্ডে উর্ত্তীণ হবেন।

বর্তমানে ফাহাদের আন্তর্জাতিক রেটিং ২২৫০। র্যাপিড রেটিং ২২৪৩। ব্লিটজ রেটিং ২২৪৪। তার প্রতিপক্ষ গিরির রেটিং ২৭৭৯। র্যাপিড রেটিং ২৭৩০। ব্লিটজ রেটিং ২৭৭২।

রাশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপ দাবায় ফাহাদ বাংলাদেশসহ জোনের ছয়টি দেশের প্রতিনিধিত্ব করবেন। তিনি ২০১৩ সালে ‘ফিদে মাস্টার’ উপাধি এবং চলতি বছর এশিয়ান ৩.২ জোন চ্যাম্পিয়ন হয়ে ‘আন্তর্জাতিক মাস্টার’ খেতাব পেয়েছেন। তবে এখনো আন্তর্জাতিক মাস্টারের আনুষ্ঠানিক স্বীকৃতি পাননি ফাহাদ।